• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

স্লিপার সেল হিসেবে কাজ করতো নব্য জেএমবির গ্রেফতার সদস্যরা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ জুলাই ২০২১  

নারায়ণগঞ্জে দুটি পৃথক আস্তানায় অভিযান চালিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। গতকাল রোববার (১১ জুলাই) রাতে চালানো ওই অভিযানে দুইজন জঙ্গিকে গ্রেফতার করা হয়। তার দু’জনই স্লিপার সেল সদস্য বলে জানা গেছে। এ সময় ৩টি শক্তিশালী আইইডি এবং বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জামও উদ্ধার করা হয়।

এ ঘটনায় গ্রেফতার হওয়া দুজনের ১০ দিন করে রিমান্ড চেয়েছে সিটিটিসি। সোমবার (১২ জুলাই) বিকেলে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিটিসি প্রধান ও ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান এসব তথ্য জানান।

গ্রেফতারকৃতরা হলেন— আব্দুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলার এবং কাউসার হোসেন ওরফে মেজর ওসামা।

এ বিষয়ে সিটিটিসি প্রধান আসাদুজ্জামান জানান, তারা দুজন বোমা তৈরির কারিগর ও প্রশিক্ষণ। দু’জনই জেএমবির গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকলেও তারা স্লিপার সেল হিসেবে আমিরের অধীনে কাজ করছে। দুই বাড়িতে বানানো আইইডি দিয়ে পুলিশের ওপর হামলার পরিকল্পনা ছিল।

গ্রেফতার আব্দুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলারকে জিজ্ঞাসাবাদের বরাতে সিটিটিসি প্রধান আসাদুজ্জামান বলেন, নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সে যে বোমাটি রাখা হয়েছিল, সেটি তার আস্তানায় তৈরি করে তার এক সহযোগীর মাধ্যমে নারায়ণগঞ্জে নিয়ে এসেছিল।

তিনি জানান, মো. কাউসার হোসেন ওরফে মেজর ওসামা জানায়— তিনি দীর্ঘদিন থেকে নব্য জেএমবি’র সামরিক শাখার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এরই ধারাবাহিকতায় তিনি সংগঠনের সামরিক শাখার অন্যান্য সদস্যদের সঙ্গে অনলাইনে ও অফলাইনে যোগাযোগ রক্ষা করে বোমা তৈরির প্রশিক্ষণ দিতেন। বাংলাদেশের নব্য জেএমবির আমীর মাহাদী হাসান ওরফে আবু আব্বাস আল বাঙ্গালীর সঙ্গেও তিনি নিয়মিত যোগাযোগ রাখতেন।

গ্রেফতার জঙ্গিদের ভবিষ্যৎ পরিকল্পনা কি ছিল— এমন প্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, আপনারা জানেন ঈদের পর পর গত ১৭ মে তারা পুলিশ বক্সে বোমা রেখে এসেছিল। এ ধরনের বিস্ফোরকের মাধ্যমে তাদের টার্গেটে হামলা করাই ‌তাদের লক্ষ্য ছিল। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছিল তাদের অন্যতম টার্গেট।

গ্রেফতার দুই জঙ্গি বিভিন্ন গ্রুপের, তাদের মধ্যে কোনো যোগসাজশ ছিল কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্রেফতার জঙ্গিরা স্লিপার সেল হিসেবে কাজ করে আসছে। তাদের আমিরের নির্দেশে আলাদা আলাদাভাবে কাজ করতো। তারা তথাকথিত আমিরের নির্দেশে কাজ করতো। তাদের মধ্যে আপাতত কোনো যোগসাজশ আমরা লক্ষ্য করেনি। তবে আমাদের জিজ্ঞাসাবাদ চলমান রয়েছে।

গ্রেফতার একজন হচ্ছে মেজর ও অন্যজন ক্যাপ্টেন। তারা কি সামরিক বাহিনীতে ছিল কি না— এমন প্রশ্নের জবাবে বলেন, এটা তাদের সাংগঠিক নাম। তাদের সংগঠনের সামরিক শাখা রয়েছে সেটির সদস্য তারা।

এরা কত দিন এক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত জানতে চাইলে তিনি বলেন, তারা গত ১৫ মে একটি হামলার চেষ্টা করেছে। গতকাল তাদের আমরা গ্রেফতার করি। গ্রেফতারের পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করেছি। আজকের রিমান্ড আবেদন করে আদালতে প্রেরণ করেছি। আবেদন মঞ্জুর হলে এ বিষয়ে তাদের বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে। দুই জঙ্গিকে ১০ দিন করে রিমান্ড আবেদন করে আদালতে প্রেরণ করা হয়েছে।

এদিকে ভারতের কলকাতা পুলিশ তিনজনকে আটক করেছে। কলকাতা পুলিশ বলেছে, কলকাতায় বসে তারা বাংলাদেশ জঙ্গি কার্যক্রম পরিচালনা করছে।

কলকাতা পুলিশ বাংলাদেশ পুলিশের তথ্যের ভিত্তিতে তাদের গ্রেফতার করেছে। কলকাতায় গ্রেফতার হওয়া তিন বাংলাদেশির নাম পরিচয় সিটিটিসি জানে কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের পুলিশের তথ্যের ভিত্তিতে কলকাতা পুলিশ তিন বাংলাদেশিকে গ্রেফতার করেছে— এমন তথ্য আমাদের জানা নাই। তবে আমরা আটকের তথ্য পেয়েছি। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করব।

তথাকথিত আমিরের নাম কি— জানতে চাইলে তিনি বলেন, তথাকথিত আমিরের নাম মাহাদী হাসান জন ওরফে আবু আব্বাস। তাকেও গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

এর আগে রোববার বিকেলে যাত্রাবাড়ি থেকে আব্দুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলার এবং রাতে কেরানীগঞ্জ থেকে কাউসার হোসেন ওরফে মেজর ওসামাকে গ্রেফতার করে সিটিটিসি।

গত ১৭ মে নারায়ণগঞ্জের সাইনবোর্ড সংলগ্ন পুলিশ বক্সে বোমা ফেলে যায় সন্ত্রাসীরা। পরবর্তীতে বোমাটি নিষ্ক্রিয় করা হয়। এই বোমার তদন্ত করতে গিয়ে রোববার বিকেলে ও রাতে দুজনকে গ্রেফতার করে সিটিটিসির স্পেশাল একশন গ্রুপ। তাদের দেওয়া তথ্য মতে গতকাল রোববার রাতে নারায়ণগঞ্জের আড়াইহাজার ও বন্দর থানায় অভিযান চালিয়ে আইইডি ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয় এবং তিনটি আইইডি নিষ্ক্রিয় করা হয়।