• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

গুদাম থেকে ১ লাখ ২৭ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১২ মে ২০২২  

পাবনা শহরসহ বিভিন্ন স্থানে পাঁচ ব্যবসায়ীর গুদামে লুকিয়ে রাখা এক লাখ ২৭ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। এ সময় সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সাড়ে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

জেলা গোয়েন্দা পুলিশ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মঙ্গল ও বুধবার এসব অভিযান পরিচালনা করে।

জেলা গোয়েন্দা পুলিশের ওসি জানান, জেলা গোয়েন্দা পুলিশের একটি দল বুধবার রাত ৯টার দিকে পাবনা শহরের দিলালপুর উত্তম কুমার কুন্ডর গুদামে অভিযান চালায়। এ সময় তার গুদামে লুকিয়ে রাখা ৪৬ হাজার ৪০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়। ব্যবসায়ী উত্তম কুমার কুন্ড তার গোডাউনে ওই সয়াবিন তেলগুলো বাজারে না ছেড়ে বেশি মুনাফার অসৎ উদ্দেশ্যে মজুদ করেছিল। 

অভিযানে নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবুল হাসনাত গুদাম মালিক উত্তম কুমার কুন্ডকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেন। পরে জব্দ করা ভোজ্যতেল দুদিনের মধ্যে সরকার নির্ধারিত মূল্যে বিক্রয় করার নির্দেশ দেওয়া হয়। 

একই দিন জেলা গোয়েন্দা পুলিশের একটি দল জেলার বেড়া উপজেলার বাণিজ্যকেন্দ্র কাশিনাথপুর এলাকায় ব্যাংক সুনীলের গুদামে অভিযান চালিয়ে ৩০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা করে। এ সময় বাবুল ও খোকন নামে দুজনকে আটক করা হয়। পরে বেড়া উপজেলা নির্বাহী অফিসার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুর আলী ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাবুল মিয়াকে এক লাখ ৫০ হাজার টাকা এবং খোকন আলীকে দুই লাখ টাকা জরিমানা করেন। এছাড়া জব্দকৃত সয়াবিন তেল দুদিনের মধ্যে স্থানীয় প্রশাসনের তত্ত্বাবধানে বিক্রির নির্দেশ দেন। 

একই সময়ে কাশিনাথপুর মীর স্টোরের গুদামে অভিযান পরিচালনা করে আরও ৩০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। পরে সাঁথিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান গুদাম মালিক আবুল খায়েরকে ৭০ হাজার টাকা জরিমানা করেন এবং জব্দ সয়াবিন তেল তিন দিনের মধ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং পুলিশের তত্ত্বাবধানে সরকার নির্ধারিত মূল্যে বিক্রয়ের জন্য নির্দেশ প্রদান করেন। 

একই দিন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি দল পাবনার সুজানগর পৌর বাজারের নন্দিতা সিনেমা হল রোডের ঘোষ স্টোরের মালিক শ্রী দুলাল ঘোষের বাড়ি ও গুদাম তিন হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করেন। এ ঘটনায় ওই ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের আভিযানিক দল। 

বুধবার দুপুর ১২টার দিকে সুজানগর পৌর বাজারের নন্দিতা সিনেমা হল রোডের ঘোষ স্টোরের মালিক শ্রী দুলাল ঘোষের বাসা বাড়ি ও গোডাউন থেকে এ তেল উদ্ধার ও জরিমানা করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে সয়াবিন তেল মজুত রাখার খবর পেয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পাবনার একটি অভিযানিক দল এ অভিযান চালায়। 

এ সময় বিভিন্ন ব্র্যান্ডের ও বিভিন্ন সাইজের প্যাকেটজাত ও বোতলজাত এক হাজার ৭০২ লিটার এবং এক হাজার ৪৩৫ লিটার ড্রামভর্তি সয়াবিন তেল উদ্ধার করা হয়। ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক শ্রী দুলাল ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়। 

এর আগে মঙ্গলবার জেলার ঈশ্বরদীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি দল ঈশ্বরদী বাজারের শ্যামল স্টোরের গুদামে অভিযান চালিয়ে ১৮ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করে। 

এ সময় ওই ব্যবসায়ীকে মাত্র ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এ দুটি অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পাবনা অফিসের সহকারী পরিচালক জহিরুল ইসলাম।