• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

৫ সেকেন্ডেই পরিবর্তন করা হতো মোবাইলের আইএমইএই নম্বর

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২  

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজার থেকে মোবাইল চোর চক্রের ছয় সদস্য গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। গ্রেফতার চক্রের এক সদস্য মাত্র ৫ সেকেন্ডের মধ্যেই মোবাইলের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) নম্বর পরিবর্তন করে ফেলতেন। চক্রটি তিন ধাপে মোবাইল চুরি, আইএমআইএ নম্বর পরিবর্তন ও চোরাই মোবাইল আবার মার্কেটে বিক্রির কাজ সম্পন্ন করতো।

শুক্রবার (১২ আগস্ট) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মহানগর গোয়েন্দা (ডিবি) উত্তর বিভাগের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান গোয়েন্দা উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আলী হোসেন।

গ্রেফতাররা হলেন- মো. খোরশেদ আলম (৩২), মো. কামাল (৩২), মো. সুরুজ মিয়া (৩২), জয় চৌধুরী (২৫), মো. বাবু (৩২) ও মো. তানভীর হাসান (২৫)। এ সময় তাদের কাছে থেকে ১৫৬টি চোরাই মোবাইল, সাতটি ল্যাপটপ, আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত আটটি ডিভাইস, দুটি ফ্লাশিং ডিভাইস উদ্ধার করা হয়।

উপ-কমিশনার মুহাম্মদ আলী হোসেন বলেন, বৃহস্পতিবার দিবাগত রাতে নগরীর পুরাতন রেলস্টেশন থেকে খোরশেদ ও কামালকে চারটি মোবাইলসহ গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে জানান যায়, চোরাই মোবাইল রিয়াজুদ্দিন বাজারের একটি দোকানে বিক্রি করেন তারা। এরপর তাদের তথ্যের ভিত্তিতে রিয়াজউদ্দীন বাজার আবদুল লতিফ মার্কেট থেকে সুরুজ মিয়া, জয় চৌধুরী, মো.বাবুকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, চোরাই মোবাইল কিনে সেগুলো দেওয়ান বাজারে তানভীর হাসানের কাছে পাঠানো হতো। তানভীরই মূলত আইএমইআই পরিবর্তন করার কাজ করেন। তিনি নগরের একটি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেছেন। বর্তমানে নগরের একটি কলেজের বিএসসির শিক্ষার্থী।

গোয়েন্দার এ কর্মকর্তা বলেন, আমরা যখন তানভীরকে গ্রেফতার করি তখনও মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তনের কাজ করছিল। যে কোনো অ্যান্ড্রয়েড মোবাইলের লক খুলে আবার বিক্রি করতো তানভীর। গত ৩-৪ বছর যাবত আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ করে আসছিলেন। মাঝখানে কিছুদিন আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ বন্ধ রেখেছিল। পুনরায় টাকার লোভে এ কাজে জড়িয়ে পড়েন তিনি।