• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রশ্নের জন্য শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকরাও টাকা দিতেন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

‘চলতি এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র লাগবে কি না জানতে চেয়ে ফেসবুক পেজ ও গ্রুপে একটি পোস্ট দেওয়া হয়েছিল। সেখানে প্রশ্নপত্র নিতে আগ্রহীদের ইনবক্সে যোগাযোগ করতে বলা হয়। প্রশ্ন দেওয়ার আগে চক্রের সদস্যরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নেয়। টাকার বিনিময়ে প্রশ্ন পেতে ছাত্রদের পাশাপাশি অভিভাবকরাও যোগাযোগ করেন।’

শনিবার (১ অক্টোবর) বিকেলে এ তথ্য জানান গোয়েন্দা লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিমের সহকারী পুলিশ কমিশনার (এসি) মধুসূদন দাস।

তিনি বলেন, গত বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরা পূর্ব থানার আজমপুর এলাকায় অভিযান চালিয়ে এসএসসির ভুয়া প্রশ্নফাঁস চক্রের সদস্য মনজির আহমেদ মিশু ওরফে মাসুম মোল্লা (২২) ও মো. শমেস আহমেদ ওরফে সাব্বিরকে (২০) গ্রেফতার করা হয়। তারা দুজনেই এসএসসি পাস। কয়েক বছর আগে তারা ফেসবুক গ্রুপ থেকে ভুয়া প্রশ্নপত্র কিনে এসএসসি পরীক্ষা দেন। ভুয়া প্রশ্নপত্র কিনে টাকা খুইয়ে নিজেরাই জড়িয়ে পড়েন প্রতারণার সঙ্গে।

গুগল থেকে আগের বছরের এসএসসি পরীক্ষার প্রশ্ন ডাউনলোডের পর এডিট করতো চক্রটি। এরপর চলতি বছরের প্রশ্ন বলে ফেসবুকের বিভিন্ন পেজ ও গ্রুপে পোস্ট দিয়ে আগ্রহীদের ইনবক্সে যোগাযোগ করতে বলা হয়। সেই অনুযায়ী যারা যোগাযোগ করেন তাদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয় চক্রটি। গ্রেফতারদের মোবাইল ব্যাংকিং পর্যালোচনা করে দেখা গেছে— চলতি এসএসসি পরীক্ষায় তাদের মোবাইল ব্যাংকিংয়ে অর্ধশতাধিক লেনদেন হয়েছে।

মধুসূদন দাস বলেন, প্রশ্নপত্র লাগবে জানিয়ে শিক্ষার্থী সেজে একটি গ্রুপে যোগাযোগ করে গোয়েন্দা পুলিশ। চক্রটি প্রশ্ন দিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকাও নেয়। পরে অবস্থান শনাক্ত করে রাজধানীর উত্তরা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার এড়াতে ফেক আইডি দিয়ে মোবাইল ব্যাংকিং আ্যকাউন্ট খোলেন তারা।

যেসব অভিভাবক প্রশ্ন পেতে লেনদেন করেছেন তাদেরও আইনের আওতায় আনা হবে বলেও জানান এ গোয়েন্দা কর্মকর্তা।