• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জিয়াউর রহমানের শাসনকালে ১৩০০ সেনা হত্যার নথি কোথায়?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

১৯৭৭ সালের ২ অক্টোবর। ঢাকায় সামরিক বাহিনীর একটি অংশের অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তৎকালীন সেনাশাসক জেনারেল জিয়াউর রহমানের নির্দেশে বিশেষ সামরিক ট্রাইব্যুনাল গঠিত হয়। গবেষকরা বলছেন, কথিত সেই বিচারে সেনা ও বিমানবাহিনীর ১ হাজার ৩০০ জনের বেশি সদস্যকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড দেয়া হয়।

গুম-খুনের ৪৫ বছর পরও কবরের সন্ধানও পাননি স্বজনরা। ছোট-বড় ২১টি অভ্যুত্থানের দায়ে সেনাশাসক জিয়ার কলমের খোঁচায় শত শত গুম ও হত্যার অভিযোগ রয়েছে।

খোদ বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য মওদুদ আহমদ তার‘ ডেমোক্রেসি অ্যান্ড দ্য চ্যালেঞ্জ অব ডেভেলপমেন্ট’ বইয়ে বলেন, জিয়া যাকে সন্দেহ করেছেন তাকেই কঠোর শাস্তি দিয়েছেন।

অ্যান্থনি মাসকারেনহাস তার লেখা ‘আ লিগেসি অব ব্লাড’ বইয়ে লেখেন, ১৯৭৭ সালে মাত্র দু-মাসের মধ্যে ১ হাজার ১৪৩ জন সেনাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে হত্যা করেন জেনারেল জিয়া। তা ছাড়া শত শত সেনাকে ১০ বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

জিয়ার সহযোগীদের একজন অ্যান্থনি মাসকারেনহাসকে বলেন, জেনারেল জিয়া রাষ্ট্রপতি ও প্রধান সামরিক প্রশাসকের দ্বৈত ক্ষমতা কুক্ষিগত করে নিজ হাতে এসব হতভাগ্য সেনার দণ্ডাদেশে অনুমোদন দিতেন।

লেখক ও গবেষক জায়েদুল আহসান পিন্ট বলেন, এক দিনে গ্রেফতার, পরদিন বিচার, তার পরদিন কার্যকর করে দেয়া হয়! প্রতিটি ধাপেই অবিচার হয়েছে। ১৯৭৭ থেকে ২০২২ সাল। এ পর্যন্ত জানা যায়নি মরদেহগুলো কোথায়।

সে সময় দ্রুত ফাঁসি দিতে গিয়ে ভুলে একই নামের অন্যকে ফাঁসিতে ঝুলিয়ে দেয়া ছাড়াও লাশ গুম করার রেকর্ডও ইতিহাস বিশ্লেষক ও গবেষকদের প্রতিবেদনে উঠে এসেছে। কোথায় দাফন করা হয়েছে, তা-ও জানানো হতো না স্বজনদের। এ ছাড়া হিন্দু সেনার মরদেহ সৎকারের সুযোগও দেয়া হয়নি তখন। কবর খোদকরা যেন বিষয়টি প্রকাশ না করেন, সে জন্য তাদের হুমকি-ধমকিও দেয়া হয়। ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসি দিয়ে কুলাতে না পারায় শেষ পর্যন্ত কুমিল্লা কারাগারেও ৭২ জনের ফাঁসি কার্যকর করা হয় বলে বিভিন্ন নথিতে উঠে এসেছে।

সামরিক অভ্যুত্থানের অভিযোগে বিচারের অধিকাংশ দলিল-দস্তাবেজ জিয়া ও আরেক সামরিক শাসক এরশাদের আমলেই নষ্ট বা পুড়িয়ে ফেলা হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তবে তাদের ধারণা, এখনও ব্যক্তিগত পর্যায়ে কারো কারো কাছে সেসব নথি থাকতে পারে। যত দ্রুত সম্ভব একটি তথ্যানুসন্ধানী কমিশন গঠন করে সে সময়ের হত্যাকাণ্ড, নির্বিচার হত্যা, বিনা বিচারে হত্যা এবং বিচারের নামে প্রহসনের ট্রাইব্যুনালে হত্যা বা ফাঁসি তথ্য সংগ্রহ করার তাগিদ দিয়েছেন ইতিহাস বিশ্লেষকরা।