• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

মধ্যরাতে ঢাবির এসএম হলে অভিযান, ৭ বহিরাগত আটক

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩  

আবাসিক হলে বহিরাগত শিক্ষার্থীরা অবস্থান করছেন- এমন সংবাদের ভিত্তিতে মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে তল্লাশি চালিয়েছে হল প্রশাসন ও প্রক্টরিয়াল টিম।

সোমবার (২০ মার্চ) দিনগত রাত ১২টার দিকে প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী ও হল প্রভোস্ট অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। এছাড়া হলের আবাসিক শিক্ষক, সহকারী প্রক্টর এবং প্রক্টরিয়াল টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

এক ঘণ্টার বেশি অভিযানকালে হলের বিভিন্ন কক্ষ থেকে সাতজন বহিরাগতকে আটক করে একটি রুমে তালা দেওয়া হয়। জানা যায়, ঢাবির কক্ষগুলোতে অনেক বহিরাগত অবস্থান করছিলেন। অভিযানের খবর পেয়ে আগ থেকেই সেখান থেকে পালিয়ে যান তারা।

আটকৃতরা হলেন, মো. ইব্রাহিম, মো. মুজাহিদ, মিজবাহুল হাসান, তানভীর হাসান, আবু সাঈদ, লিংকন, মাহফুজ এবং মাজহারুল ইসলাম। তাদের অধিকাংশই বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রত্যাশী শিক্ষার্থী এবং হলের শিক্ষার্থীদের আত্মীয়।

জিজ্ঞাসাবাদের পর তাদের হল থেকে বের হয়ে যেতে নির্দিষ্ট সময় বেধে দেয় হল প্রশাসন। এরপর তাদের ছেড়ে দেওয়া হয়। পরবর্তীতে কোনো বহিরাগতকে হলে অবস্থান করতে দেখা গেলে সরাসরি পুলিশে সোপর্দ করা হবে বলে হল প্রশাসনের পক্ষ থেকে সতর্কবার্তাও দেওয়া হয়।

এ বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন বলেন, হলে বহিরাগতরা থাকেন শিক্ষার্থীদের পক্ষ থেকে এমন চিঠির ভিত্তিতে প্রক্টরিয়াল টিমকে সাথে নিয়ে তল্লাশি চালানো হয়। যাদের পাওয়া গেছে তাদের দ্রুত সময়ের মধ্যে হল ত্যাগ করতে বলা হয়েছে।

তিনি বলেন, বহিরাগতদের জন্য এটি একটি সতর্কবার্তা। এরপর কাউকে পাওয়া গেলে পুলিশে হস্তান্তর করা হবে। যাদের ছাত্রত্ব শেষ হয়ে গেছে তাদেরও দ্রুত সময়ের মধ্যে বের হয়ে যেতে হবে। সেখানে বৈধ শিক্ষার্থীদের সিট দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী  বলেন, বহিরাগতরা হলে অবস্থান করেন এমন খবর পেয়ে হল প্রশাসনকে সহযোগিতা করতে আমরা এখানে এসেছি। কয়েকজনকে আমরা ধরতে পেরেছি। তাদের বিষয়ে হল প্রশাসন সিদ্ধান্ত নেবে। বর্তমান শিক্ষার্থীরা হল প্রশাসনকে সহযোগিতা করলে হলকে বহিরাগত ও অছাত্রমুক্ত করতে সহজ হবে। তখন বৈধ শিক্ষার্থীদের বারান্দায় কিংবা গণরুমে থাকতে হবে না।

উল্লেখ্য, সলিমুল্লাহ মুসলিম হলের ভৌত অবকাঠামো দুর্বল হয়ে পড়ায় এবং বিভিন্ন জায়গায় ফাটল দেখা দেওয়ায় বিশেষজ্ঞ কমিটির পরামর্শে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে ছাত্র ভর্তি কার্যক্রম। তিন বছর বন্ধ থাকার পরও হলের তৃতীয় ও চতুর্থ বর্ষের অনেক শিক্ষার্থী সিট না পেয়ে বারান্দা ও গণরুমে অবস্থান করছেন।

দীর্ঘদিন ধরে বহিরাগত ও অছাত্রদের উচ্ছেদের দাবি জানিয়ে আসছেন বৈধ এ শিক্ষার্থীরা। তাদের দাবির প্রেক্ষিতে এ অভিযান চালানো হয় এবং দ্রুত সময়ের মধ্যে তাদের সিট দেওয়া হবে বলে হল প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়।