• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পমপম গ্রুপের প্রতারণা: সায়েমের ব্যাংক হিসাবে কোটি টাকা লেনদেন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ মে ২০২৩  

টেলিগ্রাম অ্যাপে ‘পমপম গ্রুপ’ নামের ফাঁদ পেতে প্রায় ১ কোটি ২১ লাখ টাকা হাতিয়েছেন মার্ক-সাকারবার্গ ওরফে আবু সায়েম (২০) নামের এক যুবক। দেশের কলেজ, বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণীদের জিম্মি করে তৈরি করা স্পর্শকাতর ভিডিও আন্তর্জাতিক বাজারে বিক্রিরও প্রমাণ পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সায়েমের ব্যাংক হিসাবের লেনদেন বন্ধের আবেদন করেছে সংস্থাটি।

সিআইডির তদন্ত কর্মকর্তাদের সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র বলেছে, সায়েম চক্রের সঙ্গে জড়িত আরও কয়েকজনের নাম পাওয়া গেছে। তাদের মাধ্যমে স্পর্শকাতর ভিডিওগুলো পর্নোগ্রাফির আন্তর্জাতিক নেটওয়ার্কে ছড়িয়ে দেওয়া হয়েছে। তাদের গ্রেপ্তারে অভিযান চলছে।

এদিকে পমপম গ্রুপের প্রতারণার ঘটনায় গ্রেপ্তার ৯ জনের ৪ জন নিজেদের জড়িত থাকার কথা স্বীকার করে গত বুধবার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। সে স্বীকারোক্তির বরাত দিয়ে সিআইডির সূত্র জানায়, পমপমের মতো আরও চার-পাঁচটি গ্রুপ আছে। সেখানে কিশোরী থেকে শুরু করে চলচ্চিত্রের নায়িকাদেরও জিম্মি করে ভিডিও ধারণ করা হয়েছে। এসব গ্রুপের অ্যাডমিনরা টার্গেট করে আইডি হ্যাক করতেন। পরে স্পর্শকাতর ভিডিও তৈরি করে টাকার বিনিময়ে দেশে-বিদেশে বিক্রি করতেন। সঙ্গে ভুক্তভোগী ও তাদের পরিবারকে জিম্মি করে অর্থ হাতিয়ে নিতেন। ভিডিওগুলো যারা কেনেন তাদের অধিকাংশ কানাডা, যুক্তরাষ্ট্র ও দুবাইয়ে বসবাসরত বাংলাদেশি নাগরিক।

সিআইডির বিশেষ পুলিশ সুপার তৌহিদুল ইসলাম বলেন, জবানবন্দি দেওয়া ৪ জন আরও কয়েকজনের নাম বলেছেন। পমপমের মতো আরও যেসব গ্রুপের কথা জানা গেছে, সেগুলো শনাক্ত করে টেলিগ্রাম থেকে মুছে ফেলার চেষ্টা চলছে।

সম্প্রতি এক ভুক্তভোগীর ব্যক্তিগত ছবি পমপম গ্রুপে ছড়িয়ে দেওয়া হয়। পরে তিনি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় সায়েম ও তাঁর দলের বিরুদ্ধে পর্নোগ্রাফি এবং ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। গত সোমবার সিআইডি চক্রের ৯ সদস্যকে গ্রেপ্তার করে। সিআইডি বলেছে, চক্রটির হোতা আবু সায়েম বেকার। তিনি চট্টগ্রামের বাসিন্দা। সেখানকার শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা করা সায়েমের বিভিন্ন ব্যাংক হিসাব নম্বরে কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া গেছে।