• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শান্তিতে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১২ জুন ২০২৪  

অর্থনীতি ও অন্যান্য ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকলেও শান্তিতে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিশ্ব শান্তি সূচক ২০২৪-এ বিষয়টি উঠে এসেছে। অস্ট্রেলিয়াভিত্তিক ইন্সটিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস মঙ্গলবার (১১ জুন) গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০২৪ প্রকাশ করেছে। এতে সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা, সামরিকীকরণ এবং চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি মূল্যায়ন করে দেশগুলোর র‌্যাঙ্কিং করা হয়েছে।

সূচকে যে দেশের স্কোর পয়েন্ট যত কম সে দেশ তত শান্তিপূর্ণ। বাংলাদেশ ২ দশমিক ১২৬ স্কোর নিয়ে ১৬৩টি দেশের মধ্যে ৯৩তম স্থান অর্জন করেছে। অন্যদিকে ২ দশমিক ৬২২ পয়েন্ট নিয়ে ১৩২তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

শুধু তাই নয়, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। গ্লোবাল পিস ইনডেক্স তালিকায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

রুয়ান্ডা ৯২তম, জ্যামাইকা ৯১তম এবং আলজেরিয়া ৯০তম স্থানে রয়েছে। সূচক অনুসারে বাংলাদেশ নিরক্ষীয় গিনির চেয়ে এগিয়ে রয়েছে। তালিকায় দেশটি ৯৪তম এবং মৌরিতানিয়া ৯৫তম রয়েছে।

বিশ্ব শান্তি সূচক অত্যন্ত মর্যাদাপূর্ণ উৎস থেকে ২৩টি গুণগত ও পরিমাণগত সূচক ব্যবহার করেছে এবং তিনটি ক্ষেত্রে শান্তি পরিস্থিতি পরিমাপ করেছে। ক্ষেত্রগুলো হলো- সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার মাত্রা, চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিধি এবং সামরিকীকরণের মাত্রা।

চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের ক্ষেত্রে বাংলাদেশ ২ দশকিম ৫১৫, সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা ক্ষেত্রে ২ দশমিক ৩২২ এবং সামরিকীকরণ ক্ষেত্রে ১ দশমিক ৫০৬ স্কোর করেছে।

দক্ষিণ এশিয়ায় ভুটান সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে স্থান পেয়েছে। বিশ্ব শান্তি সূচকে দেশটি ২০১১ সাল থেকে এই অবস্থান ধরে রেখেছে। তবে এখন বিশ্বের ২০টি সবচেয়ে শান্তিপূর্ণ দেশের বাইরে স্থান পেয়েছে। সূচকে দেশটির অবস্থান ২১তম।

বৈশ্বিক সূচকে নেপাল ৮১তম আর দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছে। শ্রীলঙ্কা ১১০তম স্থানে আর দক্ষিণ এশিয়ায় চতুর্থ এবং ভারত ১১৬তম আর দক্ষিণ এশিয়ায় পঞ্চম স্থানে রয়েছে।

সূচক অনুযায়ী, বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ পাঁচ দেশ হলো সিঙ্গাপুর, আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। অপরদিকে সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশগুলো হলো ইউক্রেন (১৫৯), আফগানিস্তান (১৬০), দক্ষিণ সুদান (১৬১), সুদান (১৬২) ও ইয়েমেন (১৬৩)।

সূচকে ইউরোপকে সবচেয়ে শান্তিপূর্ণ অঞ্চল বলা হয়েছে। এরপরই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চল সবচেয়ে কম শান্তিপূর্ণ হিসেবে দেখানো হয়েছে। বিশ্বের দশটি সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশের চারটিই এই অঞ্চলে।

প্রতিবেদন মতে, যুক্তরাষ্ট্র ও কানাডা উভয় দেশেই সহিংস অপরাধ ও সহিংসতার ভীতি বৃদ্ধি পেয়েছে। তবে সূচকে ১ দশমিক ৪৪৯ পয়েন্ট নিয়ে কানাডা যেখানে মাত্র ১১তম সেখানে ২ দশমিক ৬২২ পয়েন্ট নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৩২তম।