• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

এক যুগে সরকার নতুন কর্মসংস্থান করেছে ২ কোটি ১০ লাখ মানুষের

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২২  

সারাবিশ্বের উন্নয়নের রোলমডেল বাংলাদেশে গত এক যুগে দারিদ্র্য ও হতদারিদ্র্যের হার অর্ধেকে নেমেছে। এই সময়ে নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে প্রায় ২ কোটি ১০ লাখ। মাথাপিছু আয় ৬৮৬ ডলার থেকে ৪ গুণ বেড়ে ২ হাজার ৫৫৪ ডলার ছাড়িয়েছে। শিক্ষার হার ৫৪ শতাংশ থেকে বেড়ে ৭৫ শতাংশে উন্নীত হয়েছে।

প্রবাসীদের পাঠানো আয় তথা রেমিট্যান্স ৭.৯ বিলিয়ন ডলার থেকে বেড়ে প্রায় ১৭শ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। স্বল্পোন্নত (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণ স্বাধীনতার পর জাতীয় পর্যায়ে সবচেয়ে বড় অর্জন বলে বিবেচিত হচ্ছে এখন।

বিদায়ী ২০২১ সালটি ছিল বাংলাদেশের জন্য বিশেষ একটি বছর। এ বছরটিতে একদিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করেছে দেশের মানুষ, অন্যদিকে এলডিসি থেকে বের হয়ে উন্নয়শীল দেশে যাওয়ার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। এই ঘটনা বাঙালি জাতির গৌরবগাথায় যুক্ত হয়েছে আরেকটি নতুন অধ্যায়।

গত ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ বাংলাদেশকে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

এর আগে ২০২১ সালের ফ্রেব্রয়ারিতে জাতিসংঘের কমিটি ফর ডেভলপমেন্ট পলিসি এলডিসি থেকে উত্তরণে যোগ্যতা অর্জনের সুপারিশ করে। জাতিসংঘের আনুষ্ঠানিক স্বীকৃতির পরিপ্রেক্ষিতে, এই অর্জনকে জাতির সামনে তুলে ধরতে অনুষ্ঠানের আয়োজন করে সরকার।

স্বীকৃতি পাওয়ার পর নিয়ম অনুযায়ী প্রস্তুতির জন্য ৩ বছর অপেক্ষা করতে হয়। সে অনুযায়ী ২০২৪ সালে এলডিসি থেকে বের হয়ে যাওয়ার কথা।

কিন্তু উত্তরণ প্রক্রিয়া মসৃণ ও টেকসই করা এবং করোনার প্রভাব কাটিয়ে উঠতে বাড়তি ২ বছর সময় পেয়েছে বাংলাদেশ। ফলে ২০২৬ সালে উন্নয়নশীল দেশের মর্যাদা পাবে বাংলাদেশ।

বর্তমান সরকারের অর্থনীতির অগ্রগতির বিশ্লেষণ করলে দেখা যায়, গত ১২ বছরে অর্থনীতিতে অভাবনীয় সাফল্য এসেছে।

করোনার সময় যখন সারা বিশ্বের অর্থনীতি ৩.১ শতাংশ সংকুচিত হয়েছে, তখন বাংলাদেশের অর্থনীতিতে সকল সূচক ছিল ঊর্ধ্বমুখী।

অর্থনীতির আকার ১০০ বিলিয়ন ডলার অর্জন করতে দীর্ঘ ৩৮ বছর লেগেছে। অথচ, গত ১২ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশের অর্থনীতির আকার ৪ গুণ বৃদ্ধি পেয়ে ৪১১ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

অর্থনীতিবিদদের মতে, বাংলাদেশের অর্থনীতির আকার আগামী অর্থবছরে ৫০০ বিলিয়ন ডলার অতিক্রম করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা, কর্মসংস্থান, দারিদ্র্য, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, রপ্তানিসহ অর্থনীতির নানা সূচকের অগ্রগতি এক বিশ্বের কাছে এক বিস্ময়ে পরিণত হয়েছে।

বাংলাদেশের পণ্য রপ্তানি ১৪ বিলিয়ন ডলার থেকে ৩ গুণ বেড়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৬.১ বিলিয়ন ডলার থেকে ৭ গুণের বেশি বৃদ্ধি পেয়ে ৪৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

অর্থনীতিবিদদের প্রত্যাশা, চলতি অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫০ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করবে।

২০০৮ সালে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ‍ছিল ৬০তম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ এখন ৪১তম স্থানে চলে এসেছে।

২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ এবং ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হবে, এমনটাই মত অর্থনীতিবিদদের।