• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পাইকারি বাজারে কমছে চালের দাম

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

চট্টগ্রামের পাইকারি বাজারে চালের দর গড়ে ১০ শতাংশ কমেছে। সামনে আমন ফসল উঠলে দাম আরও কমে যাবে বলে জানিয়েছেন চাল ব্যবসায়ীরা। মাস দেড়েক আগে থেকে চালের দর অস্বাভাবিক বেড়ে যায়। তখন ব্যক্তি উদ্যোগের পাশাপাশি ভিয়েতনাম এবং মিয়ানমার থেকে সরকার চাল আমদানি শুরু করে। বাজারে সরবরাহ বেড়ে যাওয়ায় গত সপ্তাহ থেকে চালের দাম পড়তে শুরু করে।  

চট্টগ্রাম রাইস মিল মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “সরকার লাখ লাখ টন আমদানি করছে। এই আমদানি মালগুলো ইতিমধ্যে চট্টগ্রাম পোর্টে চলে এসেছে। তা খালাসও হচ্ছে। যারা ইম্পোর্ট লাইসেন্স পেয়েছে তারা যথেষ্ট পরিমাণ মাল বিভিন্ন স্থলবন্দর দিয়ে আমদানি করছে। আমনের ফলনও যথেষ্ট ভালো হয়েছে।”

গত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত সরকার চট্টগ্রাম বন্দর দিয়ে ৩ লাখ ৯৬ হাজার টন চাল আমদানি করে। ব্যক্তি উদ্যোগে ভারত থেকে স্থলপথে আরও সাড়ে তিন লাখ টন চাল আমদানি হয়েছে। খুব শিগগির আড়াই থেকে তিন লাখ টন চাল ভারত থেকে আমদানি হবে। 

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “বাংলাদেশে চালের কোনো ঘাটতি হবে না নতুন চাল না আসা পর্যন্ত। আশা করছি, সরকারের যে মাল পাইপ লাইনে রয়েছে সেগুলো অতিসত্তর এসে পৌঁছুবে। পাবলিকের কাছেও প্রায় ৩ থেকে ৪ লাখ টন আমদানি করার বাকি আছে। সরকার যেন এই মালগুলো আনার ব্যবস্থা করে দেয়।”

গত সপ্তাহে চট্টগ্রামের চাক্তাইয়ে চালের বৃহৎ পাইকারি বাজারে মোটা চালের সর্বনিম্ন দর ছিল ৪২ টাকা। ২ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৪০ টাকা। সরু চালও কেজিতে ৭-৮ টাকা কমে ৭০-৭২ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে সরবরাহ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় দাম কমছে বলে পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন। 

ব্যবসায়ীরা জানান, সরকার ইম্পোর্ট করার কারণে এবং আমন ফসল আসায় দাম কমেছে। এই দাম আরও কমবে। মফস্বলে বাম্পার ফলন হওয়ার কারণেও চালের দর কমতির দিকে। মোটা কমেছে, চিকন চালের দাম কমেছে এবং এলসির মালের দামও কম।

দেশে চাল আমদানী বাড়াতে সরকার গত জুনে ২৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার এবং নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করে। এর আগে চালের আমদানি শুল্ক কমানো হয়।

এ বছর এক কোটি টনের বেশি চাল, গম ও ভুট্টা আমদানি করতে হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গম আমদানি কঠিন হয়ে গেছে। তাই বিকল্প হিসেবে চালের ব্যবহার বাড়িয়ে দিচ্ছে ভোক্তারা।