• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

লোনের মাধ্যমে পড়াশোনার সুযোগ আছে নেদারল্যান্ডসে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

উচ্চশিক্ষা অর্জনের স্বপ্ন শিক্ষার্থীরা অন্তরে লালন করেন। তাই নিজের স্বপ্নপূরণের পথে শিক্ষা ও গবেষণার জন্য বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের দিকে ছুটছেন শিক্ষার্থীদের অনেকেই। তবে শিক্ষার্থীদের পড়াশোনা সহজ করতে এবং জ্ঞানচর্চার মাধ্যমে সমাজে অবদান রাখার সুযোগ করে দিতে একাধিক স্কলারশিপ ও সরাসরি লোনের মাধ্যমে অনেক কম খরচে পড়াশোনার সুযোগ করে দিচ্ছে পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডস। বিদেশি শিক্ষার্থীদের মধ্যে যারা মনের মতো স্কলারশিপ না পাচ্ছে না তাদের জন্য এই সুবিধা দিচ্ছে দেশটি।

পর্যাপ্ত স্কলারশিপসমৃদ্ধ বিশ্ববিদ্যালয়গুলো আমস্টারডাম ইউনিভার্সিটি, ওয়াজেনিনজেন ইউনিভার্সিটি, ডেলফট ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইউট্রেকট ইউনিভার্সিটি ইত্যাদি। আজ জেনে নেওয়া যাক নেদারল্যান্ডসের আমস্টারডাম ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট প্রোগ্রামে পড়ালেখা সম্পর্কে।

যেসব বিষয়ে পড়তে পারবেন

সিলেকটিভ এবং কোটাসহ বিষয়

বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন
সাইকোলজি

সিলেকটিভ বিষয়

লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্সেস
পলিটিকস
সাইকোলজি
ইকোনমিকস
স্কলারশিপ

নেদারল্যান্ডস গভমেন্ট স্কলারশিপ
ইউনিভার্সিটি অব আমস্টারডাম স্কলারশিপ
গ্লোবাল স্টুডেন্টস কনটেস্ট স্কলারশিপ
ডক ২৪ লেগেটেট

বিশেষ সুযোগ-সুবিধা

সরাসরি লোন নিয়ে পড়াশোনার সুযোগ
নির্ধারিত সময়ে কাজের সুযোগ
আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজ

উচ্চমাধ্যমিক বা ডিপ্লোমার ট্রান্সক্রিপ্ট
ইংরেজি ভাষাদক্ষতার সনদ
জীবনবৃত্তান্ত (সিভি)
ভাষাদক্ষতা

আবেদনকারীকে শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতার সনদ জমা দিতে হবে। সে ক্ষেত্রে আইইএলটিএস বা টোফেলের রেজাল্ট গ্রহণ করা হবে। এ ক্ষেত্রে আইইএলটিএস স্কোর সব মিলিয়ে থাকতে হবে ন্যূনতম ৬.৫; তবে কিছু বিশেষ বিষয়ে পড়ার ক্ষেত্রে স্কোর ৬ থাকলেও চলবে। টোফেলের ক্ষেত্রে সব মিলিয়ে ন্যূনতম ৯২ এবং লিখিত অংশে ন্যূনতম ২২। কেমব্রিজ সি-১ অ্যাডভান্স ও কেমব্রিজ সি-২ অ্যাডভান্স পরীক্ষার ফলাফলও গ্রহণযোগ্য হবে।

আবেদনের শেষ তারিখ

সিলেকটিভ এবং কোটাসহ বিষয়: ১৫ জানুয়ারি ২০২২।

সিলেকটিভ বিষয়:

১ ফেব্রুয়ারি ২০২২।

ফলাফল: আবেদনের প্রক্রিয়া শেষ হলে ই-মেইলের মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

নেদারল্যান্ডস সম্পর্কে: 

নেদারল্যান্ডসে আছে বারোটি প্রভিন্স বা প্রদেশ। এরমধ্যে নর্থ হল্যান্ড মানে রাজধানী আমস্টার্ডাম আর সাউথ হল্যান্ড মানে ডেনহাগে। নেদারল্যান্ডসের জাতীয় আকর্ষণ উইন্ডমিল, ক্যানাল, টিউলিপের রাজত্ব। আর এ কারণে দর্শনাথীদের কাছে এ স্থানগুলো প্রচণ্ড জনপ্রিয় হয়, আর তাই একসময় নেদারল্যান্ডস হয়ে যায় হল্যান্ড।

ওপরের অংশটি অবশ্য আমাদের প্রশ্নের উত্তর নয়। ডাচ নামটি কোথা থেকে এলো তার জবাব সেখানে নেই। ভূ-প্রকৃতি নিয়ে অবশ্য খানিকটা উত্তর লুকিয়ে আছে দেশটির নামের মধ্যে। ‘নেদার’ মানে হলো নিচু, আর নেদারল্যান্ডস মানে হলো ‘নিচু জমি’। এক তৃতীয়াংশ দেশই সমুদ্রপৃষ্ঠ থেকে নিচে, যার কারণে দেশটি সবসময় বন্যা কবলিত ছিলো।

দেশটি যাতে উত্তর সমুদ্রে বিলীন হয়ে না যায় তার জন্য তারা যথেষ্ঠ বিনিয়োগ করে নিজেদের রক্ষা করেছে। তাহলে হল্যান্ড কোথা থেকে এলো? এটি এসেছে পুরনো ডাচ শব্দ ‘হট ল্যান্ট’ থেকে যার ইংরেজি হলো ‘উড ল্যান্ড’। তখন এ দেশের অর্ধেকের বেশি ছিলো বনাঞ্চল। হল্যান্ডের পুরনো বাসিন্দা হল্যান্ডারসদের ‘ডাচ’ বলা হতো যেটা নেদারল্যান্ডস কিংবা হল্যান্ডের কাছাকাছি শোনায় না।