• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড পেলেন বুয়েটের জারিন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

প্রথম বাংলাদেশি হিসেবে জুনিয়র নোবেল পুরস্কার খ্যাত গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড জিতেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী জারিন তাসনিম শরিফ।

আর্কিটেকচার ও ডিজাইন বিভাগের ‘দ্য গ্লোবাল উইনার-২০২২’ হয়েছেন তিনি। আন্ডারগ্র্যাজুয়েট থিসিস ‘ওয়েস্ট ইন দ্য সিটি: অ্যাগলোমেরেটিং লোকাল ইকোনমি অব মাতুয়াইল ল্যান্ডফিল’ এর জন্য অ্যাওয়ার্ডটি পেয়েছেন তিনি।

জারিন জানান, তার এ প্রকল্প আবর্জনা ব্যবস্থাপনা পরিবর্তন বিষয়ে। তিনি মাতুয়াইল এলাকার বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সেখান থেকে হারিয়ে যাওয়া কৃষি ব্যবস্থা ফিরিয়ে আনার পরিকল্পনা নিয়ে কাজ করেছেন। পুরস্কারটি পেয়ে তিনি অভিভূত।

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ২৫ জন ‘গ্লোবার উইনার’র তালিকায় স্থান করে নিয়েছেন জারিন। এটি বিশ্বের সবচেয়ে সম্মানজনক অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড হিসেবে স্বীকৃত। ২৫টি বিষয়ে এ অ্যাওয়ার্ড দেয়া হয়।

বুয়েটের আর্কিটেকচার বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে, গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড একটি আয়ারল্যান্ডের ডাবলিনভিত্তিক আয়োজন যা স্থাপত্য, প্রত্নতত্ত্ব, দর্শন, চিকিৎসাবিজ্ঞান, প্রকৌশল সহ ২৫টি ক্যাটাগরিতে সেরাদের পুরষ্কৃত করে।

এ কর্মসূচি চলে সাতটি অঞ্চলের মধ্যে। সেগুলো হলো আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আয়ারল্যান্ড, লাতিন আমেরিকা, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডা। চলতি বছর এ পুরস্কারের জন্য দুই হাজার ৮১২টি প্রকল্প জমা হয়।