• শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ২৩ ১৪৩০

  • || ২৪ জমাদিউল আউয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন বিশ্ব বাণিজ্যের প্রবেশ দ্বার হিসেবে কাজ করবে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবকে সব সময় হৃদয়ের কাছাকাছি পেয়েছি: প্রধানমন্ত্রী আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস আজ আজ স্বৈরাচার পতন দিবস সরকার গণতন্ত্রের ভিত্তি শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপমহাদেশে গণতন্ত্রের ইতিহাসে সোহরাওয়ার্দী এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জীবন ও আদর্শ সবসময় সাহস জোগায়: প্রধানমন্ত্রী অবসরের তিন বছরের মধ্যে সরকারি কর্মকর্তারা নির্বাচন করতে পারবে না বস্ত্র খাতের রপ্তানি বাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি বাংলাদেশের অর্থনীতিতে বস্ত্রখাতের অবদান অপরিসীম : প্রধানমন্ত্রী শেখ ফজলুল হক মনির ৮৫তম জন্মদিন আজ প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন সম্ভব নয় : রাষ্ট্রপতি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী ভূমিকম্পে কেঁপে উঠল দেশের বিভিন্ন স্থান আইএমও’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ পার্বত্য শান্তি চুক্তি বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত: রাষ্ট্রপতি তরুণদের মুখোমুখি সজীব ওয়াজেদ জয়

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে ৩০ নভেম্বর

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

আগামী ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। তবে প্রার্থীর বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে। এবার আবেদনের জন্য এক মাস সময় দেওয়া হতে পারে। এ বিসিএসে তিন হাজার ক্যাডার এবং এক হাজারের কিছু বেশি নন-ক্যাডার পদ থাকবে। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, গত ১৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারে শূন্য পদের সংখ্যা জানিয়ে চিঠি পাঠানো হয়। এতে বিজ্ঞপ্তি প্রকাশের ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়। পিএসসি সেগুলো যাচাই-বাছাই করে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায়।

পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন উপ-পরিচালক বলেন, ‘একটি বৈঠকে জানুয়ারি মাসে বিজ্ঞপ্তি প্রকাশের আলোচনা হয়েছিল। কিন্তু সেটা পিএসসির রেওয়াজ এবং বিধিমালার বাইরে চলে যাচ্ছে। কিছু জটিলতা দেখা দেয়। সেজন্য চলতি মাসের শেষদিকে বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। যতদূর জেনেছি—৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। আমরা সেভাবেই কাজ করছি।’

এদিকে, পিএসসির বিধিমালা অনুযায়ী—মাসের শেষদিনে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নভেম্বরের ১ তারিখ থেকে ধরে প্রার্থীর বয়স গণনা করা হবে। পিএসসির একজন কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, নিয়োগ বিধিমালা অনুযায়ী- যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে। নভেম্বরের ৩০ তারিখে যদি ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, তাহলে বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে।

অন্যদিকে ৪৬তম বিসিএসে প্রথমবারের মতো শূন্য ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। প্রার্থীরা একই সঙ্গে ক্যাডার ও নন-ক্যাডার পদের জন্য আবেদন করতে পারবেন।
তবে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন। তিনি  বলেন, ‘ওমুক তারিখে বিজ্ঞপ্তি দেবো, এটা আমি বলতে পারবো না। বিজ্ঞপ্তি যেদিন প্রকাশ করা হবে প্রার্থীরা সেদিন সেটা দেখতে পাবেন, আপনারারও দেখবেন, সেটিই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ। আগাম কিছু বলা ভালো না। তবে নভেম্বরের মধ্যেই হতে পারে—এটা মোটামুটি নিশ্চিত।’