• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

৭৫তম কান: বাংলাদেশ থেকে থাকছেন যারা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ মে ২০২২  

বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। এবার উৎসবের ৭৫তম আসর। ১২ দিনব্যাপী এ আসরে পর্দা উঠবে ১৭ মে। এবারের কান চলচ্চিত্র উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। এবার প্রতিযোগিতা বিভাগে থাকছে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। স্বর্ণপামের জন্য লড়বে সিনেমাগুলো। এ ছাড়া আঁ সাঁর্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা।

প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি এবং কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। এ ছাড়া বিশেষ প্রদর্শনী হবে ১২টি সিনেমার। এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে থাকছে মোট ৪৮টি সিনেমা। এবারের আসরের উদ্বোধনী সিনেমা মিশেল আজানাভিসুস পরিচালিত ‘ফাইনাল কাট’।

এবার কান উৎসবে থাকছে বাংলাদেশের দুটি সিনেমা। মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে নুহাশ হুমায়ুনের ভৌতিক সিনেমা ‘মশারি’। এ ছাড়া উৎসবে প্রদর্শিত হবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার। ১৯ সেকেন্ডের ট্রেলারটির প্রিমিয়ার হবে এবারের আয়োজনে। সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) ভারতের প্যাভিলিয়নে দেখা হবে ট্রেলারটি।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে রেড কার্পেটে অংশ নেবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এবার বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মানজনক এই আয়োজনে থাকছেন তিনি। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) রেড কার্পেটে উপস্থিত থাকবেন বিধান রিবেরু। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে উৎসবে আমন্ত্রণ পেয়েছেন।

এবারের অফিশিয়াল পোস্টারে স্থান পেয়েছেন হলিউড অভিনেতা জিম ক্যারি। তার অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’ সিনেমার একটি দৃশ্য নিয়ে করা হয়েছে পোস্টার। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছিলেন পিটার উইয়ার। ট্রুম্যান চরিত্রে অভিনয় করেছিলেন জিম ক্যারি। ১৯ এপ্রিল অফিশিয়াল পোস্টারটি উন্মোচন করা হয়েছিল।