• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

এত বড় কান! জন্মেই বিশ্বরেকর্ড

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ জুন ২০২২  

পাকিস্তানের সিন্ধু প্রদেশের বাসিন্দা মুহাম্মদ হাসান নারেজোর বাড়িতে ঘটেছে বিশ্ব রেকর্ড করার মত ঘটনা। তার খামারের নুবিয়ান জাতের একটি ছাগল জন্ম নিয়েছে ১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে! গিনেস রেকর্ড ইতোমধ্যেই খোঁজখবর শুরু কেরেছে ছাগলটির বিষয়ে। খুব শিঘ্রই ছাগল ছানাটিকে স্বীকৃতি দিতে পারে গিনেস কর্তৃপক্ষ। 

হাসান ছাগলটির নাম রেখেছেন সিম্বা। এত লম্বা কানের কারণে সে যখন মাটিতে হাঁটে, তখন তার দুই কান মাটিতে লুটায়। ফলে যাতে সে আঘাত না পায়, সে জন্য সারাক্ষণ হাসান খেয়াল রাখেন। সিম্বাকে দেখতে আশপাশের সবাই ভিড় জমাচ্ছেন তার বাড়িতে।

সিন্ধু প্রদেশের নুবিয়ান ছাগলদের কান সাধারণত লম্বাই হয়। যেহেতু পাকিস্তানের ওই এলাকা অতি উষ্ণাঞ্চলের মধ্যে পড়ে, গ্রীষ্মকালের গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস, তাই লম্বা কানের সাহায্যে বিশেষ শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় নুবিয়ান ছাগল শরীর ঠাণ্ডা রাখে, জানিয়েছেন প্রাণী বিজ্ঞানীরা।

তবে কোন ছাগলের কানের সাইজ ১৯ ইঞ্চি হয়নি এই পর্যন্ত। পৃথিবীতে এত লম্বা কানের ছাগল দ্বিতীয়টি নেই বলেই জানা গিয়েছে। জিনের সমস্যার কারণেই এই কাণ্ড ঘটেছে। অতএব, সিম্বার মালিকের আশা, খুব শিঘ্রই তার প্রিয় পোষ্যের নাম উঠবে গিনেস ওয়ার্ল্ড বুকে। 

উল্লেখ্য, পাকিস্তানের সিন্ধু প্রদেশে এই জাতের ছাগলের খামার ঘরে ঘরে। পুষ্টিগুণের কারণে এদের দুধের দাম অনেক। এছাড়াও নুবিয়ান ছাগলের দুধ থেকে তৈরি ক্রিম, মাখন, আইসক্রিম জনপ্রিয় পাকিস্তানে।