• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ঘুমের মধ্যে পায়ে টান ধরা ম্যাগনেশিয়াম ঘাটতির লক্ষণ নয় তো?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১২ জুন ২০২৪  

শরীর সুস্থ রাখতে সব ধরনের পুষ্টি গ্রহণ করা জরুরি। শারীরবৃত্তীয় নানা কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রয়োজন বিভিন্ন খনিজের। আর শরীরের গুরুত্বপূর্ণ খনিজের তালিকায় ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, সোডিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের ভূমিকা অপরিহার্য।

শরীরের অভ্যন্তরীণ রাসায়নিক প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করতে সাহায্য করে এই ম্যাগনেশিয়াম। তাই নামে খুব একটা পরিচিত না হলেও এই খনিজটির অভাব কিন্তু শরীর নানাভাবে বুঝিয়ে দেয়। চিকিৎসকদের মতে, অবসাদ ও ক্লান্তির মতো সাধারণ কিছু বিষয়ের সঙ্গেও ম্যাগনেশিয়ামের সংযোগ থাকতে পারে। জানলে অবাক হবেন পেশিতে টান ধরা থেকে শুরু করে ক্লান্তি, অবসাদসহ বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে শরীরে ম্যাগনেশিয়ামের অভাব হলে।

পেশিতে টান

রাতে ঘুমের মধ্যে পায়ের পেশিতে টান ধরার সমস্যায় অনেকেই যন্ত্রণায় কাতরান। আর এ সমস্যাকে খুব একটা গুরুত্ব দিতে চান না অনেকেই। সারাদিন পর্যাপ্ত পানি পান করা না হলে পায়ের পেশিতে হঠাৎ করে টান লাগতে পারে।

তবে সে সমস্যা সাময়িক। চিকিৎসকেরা বলছেন, এমন পেশিতে টান লাগার সমস্যা যদি নিয়মিত হয়, তা ম্যাগনেশিয়ামের ঘাটতির লক্ষণ হতে পারে।

অবসাদ ও উদ্বেগ

সব সময় মন খারাপ থাকার লক্ষণ কিন্তু মোটেও ভালো নয়। চিকিৎসকেরা বলছেন, এই সমস্যার নেপথ্যেও আছে ম্যাগনেশিয়াম।

স্নায়ুর কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনা করতে সাহায্য করে ম্যাগনেশিয়াম। বিভিন্ন সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি হার্ভাডের একটি রিপোর্টেও একই কথা বলা হয়েছে।

অনিয়ন্ত্রিত হৃদস্পন্দন

রক্তে ম্যাগনেশিয়ামের মাত্রা কমে গেলে কারও হৃদ্স্পন্দনের হার বেড়ে যেতে পারে। চিকিৎসা পরিভাষায় এই রোগ অ্যারিদমিয়া নামে পরিচিত।

ভঙ্গুর হাড়

হাড় ভালো রাখতে শুধু ক্যালশিয়াম ও ভিটামিন ডি নয়, বিভিন্ন গবেষণা বলছে হাড়ের যত্নে ম্যাগনেশিয়ামের গুরুত্বও অনেক। শরীরে পর্যাপ্ত ম্যাগনেশিয়াম না থাকলে অস্টিয়োপোরোসিসের সমস্যাও বেড়ে যেতে পারে।

ক্লান্তি
পরিশ্রম করলে ক্লান্ত লাগা স্বাভাবিক। তবে ঘুম থেকে ওঠার পরও যদি ঘুম পায় বা ক্লান্ত লাগে তাহলে কিন্তু এটি স্বাভাবিক লক্ষণ নয়। চিকিৎসকরা বলছেন, এই ক্লান্তির কারণও হতে পারে ম্যাগনেশিয়ামের ঘাটতি।