• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

করোনা ছাড়াও যে ভিটামিনের অভাবে হারাতে পারেন স্বাদ-গন্ধ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

করোনা আক্রান্ত হয়ে অনেকেই স্বাদ-গন্ধ হারিয়েছেন। করোনা থেকে সুস্থ হওয়ার পরও অনেকেই দীর্ঘদিন ধরে এ সমস্যা ভুগতে পারেন। তবে বিশেষজ্ঞদের মতে, শুধু করোনা নয়, নির্দিষ্ট ভিটামিনের অভাবেও স্বাদ-গন্ধ হারাতে পারেন। মানবদেহকে সুস্থ রাখতে প্রোটিন, ভিটামিন, মিনারেল ইত্যাদির সঠিক সামঞ্জস্য প্রয়োজন। ভিটামিনের আবার অনেক ভাগ আছে।

ভিটামিন এ, বি, সি, ডি, ই সহ আরও অনেকে আছে। এরই মধ্যে আবার ভিটামিন বি ১২ আছে। ভিটামিন বি-এর আটটি ভাগের মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ ভিটামিন। শরীরে এর অভাব দেখা দিলে শরীর ক্রমশ অসুস্থ হতে পারে। এই ভিটামিনের অভাবেই বয়স্কদের মধ্যে হাঁটা-চলা, গাঁটে গাঁটে ব্যথা, সংবেদনশীলতা হারিয়ে যাওয়াসহ ত্বকের রং হলুদ হয়ে যেতে পারে।

যে কারণে ভিটামিন বি ১২ এর এর ঘাটতি হয়

বিভিন্ন কারণে শরীরে এই ভিটামিনের অভাব দেখা দিতে পারে। তার মধ্যে দুটি অন্যতম কারণ হলো নিরামিষ খাবার এবং ওজন কমানোর চেষ্টা করা। শাক-সবজি থেকে ভিটামিন বি ১২ পাওয়া যায় না।

ডিম, মাংস, পোল্ট্রির খাবার, দুগ্ধজাত খাবার এবং প্রাণীর দেহ থেকে এই ভিটামিন সংগৃহীত হয়। সে কারণেই ভেগান বা নিরামিষাশীদের শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি দেখা দেয়। আবার যারা ওজন কমানোর জন্য বিভিন্ন ডায়েট করে থাকেন; তাদের শরীরেও এই ভিটামিনের ঘাটতি দেখা যায়।

শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি বুঝবেন যেসব লক্ষণে

>> ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে গাঁটে গাঁটে ব্যথা, সংবেদনশীলতা হারিয়ে যাওয়া, ত্বকের রং হলুদ হয়ে যাওয়া বা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা যায়।

>> সেইসঙ্গে দেখা দিতে পারে হতাশা, বিড়ম্বনা, বিভ্রান্তি, স্মৃতিশক্তি হ্রাস, অসংলগ্নতা, স্বাদ এবং গন্ধের ক্ষতি সহ বেশ কয়েকটি সমস্যা।

>> এ ছাড়াও হাত-পা কাঁপা, অসাড়তার মতো সমস্যাও হয়।

>> হাঁটা-চলায় সমস্যা হতে পাপরে। হাঁটার সময় ব্যালেন্স হারিয়ে যায়।

>> রক্তাল্পতা বা অ্যানিমিয়া, জিভে ফোলাভাব এবং জ্বলুনি দেখা দেয়। শরীর ক্লান্ত হয়ে পড়ে।

>> রক্ত পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় সম্ভব। রোগ তাড়াতাড়ি ধরা পড়লে স্নায়বিক এবং রক্তের রোগ প্রতিরোধ করা যায়।

ভিটামিন বি ১২ ঘাটতি মেটাতে করণীয়

>> চিকিৎসকের পরামর্শ মেনে নিয়মিত ওষুধ খেতে হবে। মাল্টিভিটামিন থেকেও ভিটামিন বি ১২ এর ঘাটতি মেটানো সম্ভব।

>> ডিম, মাংস, পোল্ট্রির খাবার, দুগ্ধজাত খাবার এবং প্রাণীজাত খাদ্য ভিটামিন বি ১২ ঘাটতি পূরণ করে।