• মঙ্গলবার   ১৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী

পছন্দের খাবার যখন নীরব ঘাতক

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

আমাদের সবারই জীবনে রয়েছে পছন্দের কিছু নির্দিষ্ট খাবার। এই পছন্দের খাবারই যদি প্রতিদিন আপনাকে একটু একটু করে মৃত্যুর দিকে ঠেলে দেয় তাহলে! এমনই কিছু খাবার নিয়ে থাকছে আজকের আয়োজন-

লবণ, চিনি, চর্বিযুক্ত খাবার, ফাস্টফুড, ভাজাপোড়া, অতি ঝাল ও মসলাযুক্ত খাবার অনেকেই পছন্দ করেন। কারো আবার বাইরের খাবার না খেলে চলেই না। এসব খাবার খাওয়ার সময় আমরা একবারও ভাবছি না পরবর্তীতে তা আমাদের শরীরে কী ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। নতুন করে ভাবার জন্য এসব খাবারের ক্ষতিকর দিকগুলো জেনে নিন।
আয়োডিনের অভাব পূরণে লবণ কার্যকর হলেও কাচা লবণ স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। স্বাস্থ্য গবেষকদের মতে রক্তসঞ্চালন প্রক্রিয়া ও স্নায়ুতন্ত্রের ওপরে খারাপ প্রভাব ফেলে শরীরে রক্তচাপ বৃদ্ধি করে দেয় লবণ। অতিরিক্ত লবণ খেলে হার্ট ও কিডনির সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্য গবেষকদের মতে অতিরিক্ত লবণ রক্তচাপ বৃদ্ধি, পেটে ক্যানসার, স্থূলতা,  এমনকি হাঁপানির মতো সমস্যা সৃষ্টি করে।

চিনিতে আছে ইউরিক অ্যাসিড যা বাতের ব্যথার সমস্যা বৃদ্ধি করতে সহায়ক। চিনি খাওয়ার পর আপনার মস্তিষ্কে চিনির প্রতি আসক্তি জন্মে। অতিরিক্ত চিনিতে লিভার ও কিডনির কার্যকরিতা হ্রাস পায়। দাত নষ্ট হওয়াসহ হাই ব্লাড প্রেসার ও দেহে হরমোনের ভারসাম্য নষ্ট করার মূলে রয়েছে এই চিনি।
ফাস্টফুড, ভাজা পোড়া ও চর্বিযুক্ত খাবারে অধিক মাত্রায় শর্করা এবং চর্বি থাকে যা আপনার শরীরে মেদ, চর্বি তৈরি করে। এতে ওজন বৃদ্ধি পেয়ে আপনার শরীরের স্বাভাবিক গঠন নষ্ট হয়ে যায়।

অতি ঝাল ও মশলাযুক্ত খাবার আমাদের হার্ট ও শরীরের ক্ষতি করে। এটি গ্যাস্ট্রাইটিস, গ্যাস্টিক আলসার, পেটে ক্যানসার, ল্যারিঙ্গোফারনিজেল রিফ্লক্স রোগ, পাইলস, মালেনা, হেমেটেসিসিস হতে পারে। তাই এখনই সচেতন হন। সুস্বাস্থ্যের জন্য খাদ্যাভ্যাস আর পছন্দের লিস্টে এসব খাবার এড়িয়ে চলুন।