• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শীতে ফ্লু থেকে বাঁচতে ভরসা রাখুন পাঁচ খাবারে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২  

ঋতুবদল আমাদের শরীরের উপরও প্রভাব ফেলে। দেখা যায়, শীতকালে সর্দি-কাশিতে আক্রান্ত হওয়ার হার বেড়ে যায়। তাইতো বছরের অন্যান্য ঋতুর তুলনায় অনেকেই শীতকালের পূর্বাভাস পাওয়া মাত্রই আগাম সতর্কতা নিতে শুরু করেন। অনেকেই আবার সাধারণ ফ্লু ভেবে এসব অসুখকে অবহেলা করেন। 

তবে এই কোভিড আবহে সর্দি-কাশি হলেই ঠান্ডা লাগা বলে এড়িয়ে গেলে চলবে না। তার জন্যে আগাম সতর্কতা অবলম্বন করতে হবে। ঠান্ডা লেগে জ্বর, সর্দি-কাশি থেকেও মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন বিভিন্ন ওষুধের উপর। শীতকালে প্রাকৃতিক উপায়ে শরীর উষ্ণ রাখতে ও সুস্থ থাকতে ভরসা রাখতে পারেন পাঁচটি খাবারে। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো কী কী- 

ঘি

শীতকালের রুক্ষ ও শুষ্ক আবহাওয়ায় ভেতর থেকে নিজেকে আর্দ্র রাখতে খেতে পারেন ঘি। ভিটামিন এ, ই এবং বিউটরিক অ্যাসিড সমৃদ্ধ ঘি শরীরকে ভেতর থেকে উষ্ণ রাখত সাহায্য করে।

গুড়

মিষ্টি খাওয়ার প্রবণতাকে দক্ষ হাতে সামলায় গুড়। চিনির বিকল্প এবং অত্যন্ত স্বাস্থ্যকর একটি জিনিস গুড়। গুড় হজমে সহায়তা করে। গ্যাসের সমস্যা দূর করে। বিশেষ করে শীতকালে গুড় শরীরে শক্তি জোগায়। আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ গুড় বুকের শ্লেষ্মা ও শ্বাসকষ্টজনিত রোগেও জন্য সমানভাবে উপকারী। গলা ব্যথা বা গলা খুসখুসেও সহায়ক হতে পারে গুড়।

হলুদ

হলুদের মতো প্রতিরোধ শক্তি খুব কম জিনিসের মধ্যেই আছে। যেকোনো ক্ষত নিরাময়ে হলুদের ব্যবহার শতাব্দী প্রাচীন। শীতকালে ফ্লু জাতীয় রোগ থেকে বাঁচতে কাঁচা হলুদ একেবারে অব্যর্থ কাজ করে। শরীর সুস্থ ও ভেতর থেকে শক্তিশালী রাখতে সাহায্য করে।

অশ্বগন্ধা

শরীরে প্রয়োজনীয় শক্তির জোগান দেওয়ার জন্য অশ্বগন্ধা বেশ জনপ্রিয়। এটি সব বয়সের মানুষের মধ্যে প্রাণশক্তি বৃদ্ধি করে। চনমনে করে তোলে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি তা হলো শীতকালীন ফ্লু থেকে বাঁচতে অশ্বগন্ধা অত্যন্ত বিশ্বাস এবং ভরসাযোগ্য উপাদান।

জাফরান

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ জাফরান হরমোনের ভারসাম্য বজায় রাখে। মেয়েদের ঋতুস্রাবের আগে নানা রকম উপসর্গও সামলায় জাফরান। সুস্থ গর্ভধারণেও সাহায্য করে জাফরান। এছাড়াও সুগন্ধি জাফরান মানসিক চাপ কমাতে ও মনকে চনমনে করে তুলতেও সমানভাবে কার্যকর।