• মঙ্গলবার   ১৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী

মুখের ভেতরে ছাল উঠে গেছে? জেনে নিন করণীয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

মুখের ভেতরে ছাল উঠে যাওয়ার যে কি কষ্ট তা কেবল ভুক্তভোগীরাই বুঝতে পারেন। এই যন্ত্রণা সহ্য করাও একসময় কঠিন হয়ে পড়ে। এই সমস্যা দেখা দিলে কোনো খাবারই ঠিকভাবে খাওয়া যায় না। বিশেষ করে টক কিংবা ঝাল কোনো আইটেম খাওয়া একদম অসম্ভব হয়ে পড়ে। কারণ এসব খাবার খেতে গেলে মুখের ভেতরটা জ্বলে ওঠে। আবার দাঁত মাজতে গিয়েও জ্বলুনি বেড়ে যায়।

এ ধরনের সমস্যাকে ছোটখাটো সমস্যা মনে করে বেশিরভাগ মানুষই চিকিৎসকের শরণাপন্ন হন না। তখন আস্থা রাখতে হয় ঘরোয়া সমাধানেই। অনেকেই বলেন মুখের ভেতর চিনি রেখে দিলে আরাম মিলবে। তবে এটি ছাড়াও মুখের ভেতরের আলসার বা ছাল উঠে যাওয়ার সমস্যা কমানোর আছে কিছু উপায়। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো সম্পর্কে- 

হারবাল টুথপেস্ট

যেকোনো ভালো ব্র্যান্ডের হারবাল টুথপেস্ট এবং একটি কিউ টিপ বা কটন বাড নিন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে কটন বাডে টুথপেস্ট নিয়ে মুখের ভেতরে যেখানে ছাল উঠেছে, সেখানে ব্যবহার করুন। অন্তত পাঁচ মিনিট রেখে কুলকুচি করে নিতে হবে। টুথপেস্ট ব্যবহারের পর সামান্য জ্বালা করতে পারে, এতে ভয় পাবেন না। কারণ কিছুক্ষণ পরই জ্বালাভাব কমে যাবে। হারবাল টুথপেস্টে অ্যান্টি-মাইক্রোব্যাক্টেরিয়াল প্রপারটিস থাকে তাই মাউথ আলসার সারাতে টুথপেস্ট খুব ভালো ঘরোয়া টোটকা হিসেবে কাজ করে। দিনে দুইবার করে কটন বাড দিয়ে টুথপেস্ট লাগালে সপ্তাহখানেকের মধ্যেই আরাম পাবেন।

লবণ-পানির ব্যবহার

এক টেবিল চামচ লবণ ও আধা গ্লাস হালকা গরম পানি নিন। এবার পানির সঙ্গে লবণ মিশিয়ে কুলকুচি করুন বা গার্গল করুন। লবণ-পানি শেষ হয়ে গেলে সাধারণ পানিতে আরেকবার কুলকুচি করে নিন। মুখের ভেতরে ছাল উঠে গেলে বেশিরভাগ মানুষই প্রথমে অবহেলা করেন। এর ফলে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে অনেকটা জায়গাজুড়ে। লবণ-পানি অ্যান্টিসেপ্টিকের কাজ করে তাই এটি মাউথ আলসার বাড়তে দেয় না। এতে কষ্টও কমে অনেকটা। উপকার পেতে দিনে দুই-তিনবার লবণ-পানি ব্যবহার করুন।

হলুদ-পানি

দুই টেবিল চামচ হলুদের গুঁড়া ও এক টেবিল চামচ পানি নিন। এবার এই দুই উপাদান দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে নিন। মুখের ভেতরে যেখানটাতে ছাল উঠে গেছে, সেখানে লাগিয়ে নিন। এভাবে মিনিট পাঁচেক রেখে দিতে হবে। এরপর কুলকুচি করে নিন বা দাঁত মেজে নিন। এক্ষেত্রে নরম ব্রাশ ব্যবহার করবেন।

সাধারণত মুখের ভেতর বাসা বেঁধে থাকা জীবাণুর কারণে মাউথ আলসার হয়। হলুদ এমন একটি উপকারী ভেষজ যা সব ধরনের জীবাণু সংক্রমণ প্রতিরোধ এবং সারাতে সাহায্য করে। মাউথ আলসার সারাতে দিনে দুইবার করে হলুদের পেস্ট ব্যবহার করুন। এতে অল্পদিনের মধ্যেই মিলবে মুক্তি কিছুদিনের মধ্যেই সমস্যার সমাধান হবে।