• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ঘরোয়া উপায়ে সারিয়ে তুলুন মুখের ঘা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১১ মে ২০২২  

আমাদের মধ্যে বহু মানুষ মুখের আলসারে ভোগেন। এই সমস্যায় মুখ ঘা হয়। এই ঘা যাদের হয়, তারাই বোঝেন সমস্যা ঠিক কতটা গুরুতর। এতে জায়গাটা লাল হয়ে যায়, আর লাল বর্ডারের ভিতরটা হয় সাদা। এমনকী কিছুটা ফুলেও যেতে পারে। তাই সমস্যাটি দেখা দিলে সতর্ক হয়ে যেতে হবে। 

এখন বহু মানুষের মধ্যেই এই সমস্যা দেখতে পাওয়া যায়। এই সমস্যার পেছনে ভিটামিনের কমতি, কোষ্ঠকাঠিন্য, পেট খারাপ, পানি কম পান করা, দুশ্চিন্তা সহ অনেক কারণ থাকতে পারে।

এছাড়া অনেক সময় দেখা যায় ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি থাকার কারণে এই সমস্যা দেখা দেয়। এই অবস্থায় ভিটামিন বি কমপ্লেক্সের ট্যাবলেট খেলে সমস্যা কমে। তবে কথায় কথায় ওষুধ না খেয়ে বরং আরও বেশি সতর্ক হয়ে ঘরোয়া উপায়ে সমস্যার সমাধান করে ফেলতে হবে। 

এবার আসুন জানা যাক এই সমস্যার ঘরোয়া সমাধান সম্পর্কে..

> পানিতে এক চামচ ফিটকারি ঢেলে নিন। এরপর সেই পানি দিয়ে দিনে ৪ বার কুলকুচি করুন।

> ২ চামচ হলুদ গুড়া নিন। এবার তা পানিতে ফোটান। তারপর পানি ঠাণ্ডা করে কুলকুচি করুন।

> গ্লিসারিনে ফিটকারি মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ মিশিয়ে ওই জায়গায় লাগান।ৱ

> এলাচের সঙ্গে সামান্য মধু মিশিয়ে নিন। এরপর কিছুটা সময় এলাচ লাগিয়ে রাখুন ওই জায়গা। আরাম পাবেন।

> এছাড়া অ্যালোভেরা জ্যুস সামান্য পরিমাণে নিয়ে ওই জায়গায় লাগালেও উপকার পাবেন।

মুখের ঘা কিন্তু ফেলে রাখলে একেবারেই চলবে না। কারণ মুখের ঘা না কমলে সমস্যা অন্য কিছুর ইঙ্গিতও করতে পারে। সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।