• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চোখ ভালো রাখতে খাদ্যাভ্যাসে যেসব বদল আনা জরুরি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ জুন ২০২২  

চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ। অথচ চোখের উপরেই যাবতীয় চাপ। অফিসে দীর্ঘক্ষণ কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন জুম কলে মিটিং, মোবাইলের অত্যধিক ব্যবহার— সব ক্ষেত্রেই সবচেয়ে বেশি চাপ পড়ছে চোখের উপর।

শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা যেমন শরীরচর্চা করতে বলেন, তেমন চোখের আলাদা করে যত্ন নেওয়া প্রয়োজন। চোখ ভালো রাখতে কাজের ফাঁকেই চোখের বিশ্রামও জরুরি। মাঝেমাঝেই চোখে ঠান্ডা জলের ঝাপটা দেওয়া প্রয়োজন। তবে দৃষ্টিশক্তি ভালো রাখতে, চোখের নিচে ফোলা ভাব কমাতে, চোখ থেকে অনবরত পানি পড়ার মতো কিছু সমস্যা কমাতে খাদ্যাভ্যাসেও বদল আনা জরুরি।

কোন ধরনের খাবারে ভালো থাকবে চোখ? উন্নত হবে দৃষ্টিশক্তি? চলুন জেনে নেয়া যাক- 

ভিটামিন এ

চোখের জন্য অপরিহার্য একটি উপাদান হলো ভিটামিন এ। বয়স বাড়লে চোখে ‘ম্যাকুলার ডিজেনারেশন’-এর মতো সমস্যা দেখা দেয়। এটি চোখের একটি সাধারণ অসুখ। ভিটামিন এ এই ধরনের অসুখের ঝুঁকি কমাতে সাহায্য করে। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে চোখ সুরক্ষিত রাখতেও ভিটামিন এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চোখের স্বাস্থ্য ভালো রাখতে দুধ, দইয়ের মতো ভিটামিন এ সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি।

ওমেগা থ্রি

চোখের জন্য একটি গুরুত্বপূর্ণ ফ্যাটি অ্যাসিড হলো ওমেগা থ্রি। রুই, কাতলা, ইলিশের মতো যে সব মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি, তা বেশি করে খাওয়া প্রয়োজন। এই ধরনের খাবারে চোখের মণি ভালো থাকে। দৃষ্টিশক্তিও বাড়ে। চোখ শুকিয়ে যাওয়ার সমস্যাও কমে।

ভিটামিন সি

ভিটামিস সি সমৃদ্ধ ফল চোখ ভালো রাখতে সাহায্য করে। কমলালেবু চোখের জন্য অত্যন্ত ভালো। এই ভিটামিন রক্তচলাচলের ক্ষেত্রে জরুরি। চোখে রক্ত চলাচল ভালো হলে সংক্রমণ হওয়ার আশঙ্কা কমে। চোখের প্রদাহজনিত সমস্যা কমাতে ভিটামিন সি অপরিহার্য।

বিটা-ক্যারোটিন

চোখ যত্নে রাখতে গাজরের মতো উপকারী জিনিস খুব কমই আছে। গাজরে উপস্থিত বিটা–ক্যারোটিন শরীরে ভিটামিন এ-র জোগান দেয়। নিয়মিত গাজর খেলে চোখে সংক্রমণের আাশঙ্কাও কমে।