• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

করোনার নতুন সমস্যা লং কোভিড!

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

দেশে আবারও বাড়তে শুরু করেছে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ। সংক্রমণের এ ঊর্ধ্বমুখী ধারাকে কোভিডের চতুর্থ ঢেউয়ের শুরু বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সংক্রমণ বাড়ার পেছনে ভূমিকা রাখছে নতুন কোনো ভ্যারিয়েন্ট–এমনও মত দেন তারা।

ওমিক্রন সাব ভেরিয়েন্ট এর একটি উল্লেখযোগ্য কারণ হতে পারে। যার কারণে করোনায় আক্রান্ত হয়ে সেরে ওঠার পরও তাদের শরীরে করোনায় আক্রান্তের লক্ষণ থেকে যাচ্ছে। চিকিৎসকরা এ সমস্যাকে লং কোভিড হিসেবে আখ্যায়িত করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা থেকে সেরে ওঠার চার সপ্তাহ পর যদি ক্লান্তি, শ্বাসকষ্ট এবং কোনো কাজে মনোযোগের সমস্যা দেখা দেয়, তবে এ সমস্যা লং কোভিডের আওতাভুক্ত বলা যায়।

২০২০ ও ২০২১ সালের তথ্যের ওপর ভিত্তি করে সর্বমোট ২০৪টি দেশে গবেষণা করে গবেষকরা লক্ষ্য করেন, ক্লান্তি, মস্তিষ্কে সমস্যা এবং শ্বাস নিতে অসুবিধা- এগুলো হচ্ছে এ রোগের অন্যতম কিছু লক্ষণ।

এছাড়া লং কোভিডে  রেসপিরেটরি নানা লক্ষণ যেমন: কাশি, শ্বাসকষ্টের সমস্যাও বেশির ভাগ মানুষের মধ্যে দেখা গিয়েছে। ক্লান্তির পাশাপাশি  বিভ্রান্তি, স্মৃতিভ্রম, শরীরে ব্যথার মতো সমস্যার সম্মুখীনও হয়েছেন অনেক রোগী।

এ গবেষণায় আরও যে তথ্যটি উঠে এসেছে তা হলো, লং কোভিডে পুরুষের তুলনায় নারীদের আক্রান্তের আশঙ্কা বেশি পরিলক্ষিত হয়েছে। এসব নারীর মধ্যে ২০ থেকে ২৯ বছর বয়সির সংখ্যাই বেশি।

তাই লং কোভিডের এই উপসর্গ দেখা দিলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হয়ে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে। করোনা মহামারির এই কঠিন সমস্যা শেষ হয়েও যেন শেষ হচ্ছে না, তাই করোনা  নিয়ে এখনো সতর্কতা প্রয়োজন। এই মহামারি থেকে মুক্তি পেতে তাই নিয়মিত মাস্ক ব্যবহার ও হাত ধোয়ার বিকল্প নেই বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।