• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

ফুসফুস চাঙ্গা রাখতে কোন খাবারগুলো খাবেন?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৬ জুলাই ২০২২  

আবারো বাড়ছে করোনার প্রকোপ। এই অতিমারি কবলিত সময়ে নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা সবচেয়ে মারাত্মক রূপে দেখা দেয়। এই ধরনের সমস্যার উৎস যেখানে সে অঙ্গটির নাম ফুসফুস। পর্যাপ্ত যত্ন না পেলে ফুসফুস বিগড়ে যেতে পারে।

এর জন্য দরকার নিয়মিত কিছু সুষম খাদ্য। ফুসফুস সুস্থ রাখতে ধূমপান ত্যাগ করা প্রাথমিক শর্ত। ফুসফুস ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু খাবার রাখাও প্রয়োজন। যেগুলো নিয়মিত খেলে ফুসফুসের স্বাস্থ্য থাকে তরতাজা। চলুন জেনে নেয়া যাক ফুসফুসের জন্য উপকারী কিছু খাবার সম্পর্কে-

বেদানা

ফুসফুস ভালো রাখতে একটি অপরিহার্য উপাদান হলো বেদানা। হাঁপানির সমস্যায় যারা ভুগছেন, বেদানা তাদের জন্য বেশ উপকারী।

কফি

শ্বাসনালীর প্রদাহ হ্রাস করতেও কফি আমাদের কাজে লাগে। এতে রয়েছে পলিফেনল, যা ফুসফুস চাঙ্গা রাখতে বিশেষ সহায়ক। তবে কফি অতিরিক্ত মাত্রায় খেলে সমস্যা হতে পারে।

আপেল

ফুসফুসের যত্ন নিতে আরো একটি অপরিহার্য খাবার হলো আপেল। সমীক্ষা বলছে, নিয়মিত আপেল খেলে ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ’ (সিওপিডি)-এর ঝুঁকি অনেকাংশে কমে।

বেরি

স্ট্রবেরি, ব্লুবেরি কিংবা ব্ল্যাকবেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন। ফুসফুস যখন বয়সের সঙ্গে সঙ্গে কমজোর হয়ে পড়ে, নিয়মিত এই ফলটি খেলে বেরির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফুসফুসের অবস্থার সেই অবনতির মাত্রা কিছুটা হলেও কমাতে সাহায্য করে।

সবুজ শাকসবজি

শুধু ফুসফুস নয়, শাকসবজি শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যেঙ্গের জন্যেই জরুরি। সমীক্ষায় জানা গিয়েছে, সবুজ শাকসবজি ফুসফুসের ক্যান্সারের আশঙ্কা প্রবল ভাবে হ্রাস করে। ফলে পালংশাক, মেথি, ব্রোকলি, সবুজ ক্যাপসিকাম এবং নানা মৌসুমি সবজি প্রতিদিনের খাবারের তালিকায় থাকা জরুরি।