• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

হাঁটতে বা দৌড়াতে গিয়ে পেশিতে টান লাগলে দ্রুত যা করবেন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

শরীরচর্চা করতে গিয়ে কিংবা জোরে হাঁটতে গিয়ে অনেকেরই পেশিতে টান লাগে। তাই বলে তো আর শরীরচর্চা বাদ দেওয়া যাবে না। তবে হঠাৎ দৌড়াতে বা জোরে হাঁটতে গিয়ে যাতে আঘাত না লাগে সেদিকেও নজর রাখতে হবে।

চিকিৎসকদের মতে, জগিং বা দৌড়ানো শুরু করার পর পেশিতে টান ধরা বা যন্ত্রণা হওয়া খুব স্বাভাবিক ঘটনা। তাই বলে শরীরচর্চা বন্ধ করে দেবেন না। এই যন্ত্রণা নিয়ন্ত্রণ করতে জেনে নিন কী করণীয়-

>> পায়ের গোড়ালি মচকে গেলে ব্যথার সৃষ্টি হয়। হঠাৎ গোড়ালিতে আঘাত লাগলে লিগামেন্ট ছিঁড়ে গিয়ে পা ফুলে যেতে পারে। এক্ষেত্রে কিছুদিনের জন্য দৌড়নো বন্ধ করে অন্যান্য ব্যায়াম করুন।

বরফ নিয়ে ফোলা অংশে লাগান। এই আঘাত সেরে উঠতে ২-৩ সপ্তাহ লেগে যায়। ভবিষ্যতে এই ধরনের আঘাত এড়াতে গোড়ালির পেশির জোর বাড়ান।

>> উরুর পেছনের অংশের পেশি শক্ত হয়ে যাওয়ার ফলে হ্যামস্ট্রিংয়ে টান ধরে। অল্প সময়ের মধ্যে দ্রুত দৌড়ালে এই আঘাত লাগার ঝুঁকি বেড়ে যায়। সাধারণত হাঁটু মুড়ে বসার সময়ে এই ব্যথা অনুভূত হয়।

বেশি আঘাত পেলে তাৎক্ষণিক দৌড়ানো বন্ধ করুন ও কিছুদিন বিশ্রাম নিন। এ ধরনের সমস্যা তাদেরই বেশি হয় যারা ব্যায়াম শুরুর আগে ওয়ার্ম আপ করেন না। তাই যখনই ব্যায়াম করবেন তার আগে ৫-১০ মিনিট ওয়ার্ম আপ অবশ্যই করুন।

>> জোরে হাঁটা বা দৌড়নোর সময় পায়ের নীচের অংশের সামনের হাড়েও ব্যথা হতে পারে। সাধারণত খুব জোড়ে ও অতিরিক্ত দৌড়নোর কারণে এই আঘাত লাগে। অতিরিক্ত দৌড়নোর ফলে হাড়ের চারদিকের টিস্যুতে ভাঙন ধরে ও পা ফুলে যায়।

এ সমস্যা হলে সঙ্গে সঙ্গেই দৌডোনো বন্ধ করে দিন। বরফ নিয়ে ফোলা অংশে লাগালে কিছুটা আরাম মিলবে। যন্ত্রণা দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিন।