• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ক্যান্সার কি, শুরু হয় কিভাবে, কত প্রকার?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

মানব শরীরের জটিল রোগগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ‘ক্যান্সার’। সঠিক সময়ে ক্যান্সার নির্নয় করে চিকিৎসা না নিলে মৃত্যু অনেকটা নিশ্চিত। সাধারণত ধুমপান, ডায়াবেটিস, ফাস্টফুড গ্রহণসহ নানা কারণে ক্যান্সার হতে পারে।

ক্যান্সার কি?
মানুষের শরীর অসংখ্য কোষ দ্বারা গঠিত, এবং এই কোষগুলি ক্রমাগত বিভাজিত হতে থাকে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং এর উপর শরীরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু অনেক সময় যখন শরীরের কোনো নির্দিষ্ট অংশের কোষের ওপর শরীরের নিয়ন্ত্রণ নষ্ট হয়ে যায় এবং কোষগুলো হিসাবহীনভাবে বৃদ্ধি পেতে থাকে, তখন তাকে ক্যান্সার বলে।

ক্যান্সার কিভাবে শুরু হয়?
মানবদেহে কোষের জিন পরিবর্তন হতে শুরু করলে ক্যান্সার শুরু হয়। এমন নয় যে কোনো বিশেষ কারণে জিনের পরিবর্তন হচ্ছে, এটি নিজেও পরিবর্তন হতে পারে বা অন্য কারণেও হতে পারে, যেমন গুটকা-তামাক, অতিবেগুনি রশ্মি বা বিকিরণ ইত্যাদি নেশা জাতীয় দ্রব্য খেলেও এর জন্য দায়ী হতে পারে। এই জন্য বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে যে ক্যান্সার শরীরের ইমিউন সিস্টেমের কোষগুলিকে ধ্বংস করে, কিন্তু কখনও কখনও ক্যান্সার কোষগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা সহ্য করতে সক্ষম হয় না এবং ব্যক্তি ক্যান্সারের মতো একটি দুরারোগ্য রোগে আক্রান্ত হয়। শরীরে ক্যানসারের কোষ বাড়তে থাকায় টিউমার অর্থাৎ এক ধরনের পিণ্ড বের হতে থাকে। সঠিক সময়ে চিকিৎসা না করলে তা সারা শরীরে ছড়িয়ে পড়ে।

ক্যান্সার কত প্রকার?
চিকিত্সকরা এবং গবেষকরা বিশ্বাস করেন যে ২০০ টিরও বেশি ধরণের ক্যান্সার রয়েছে এবং সে কারণে তাদের লক্ষণগুলিও আলাদা। তবে যে ক্যান্সারগুলো মানুষকে খুব দ্রুত শিকারে পরিণত করে সেগুলোর মধ্যে রয়েছে-

ব্লাড ক্যান্সার
ব্লাড ক্যান্সার মানুষের মধ্যে দ্রুত বর্ধনশীল ক্যান্সারের একটি। এই ক্যান্সার মানুষের শরীরের রক্ত ​​কণিকায় উৎপন্ন হতে থাকে এবং এর ফলে শরীরে রক্তের অভাব হয় এবং ক্যান্সার খুব দ্রুত শরীরে সংক্রমিত হতে থাকে।

ফুসফুসের ক্যান্সার
ফুসফুসের ক্যান্সারে ব্যক্তির অবস্থা খুবই করুণ হয়ে যায় এবং খারাপ হয়ে যায়। এর প্রধান উপসর্গগুলি হল শ্বাস নিতে অসুবিধা, শ্লেষ্মা জমতে অসুবিধা, হাড় এবং জয়েন্টগুলিতে অবর্ণনীয় ব্যথা এবং ক্ষুধা হ্রাস। শরীরে প্রচন্ড দুর্বলতা অনুভূত হয়। সারাক্ষণ অকারণে ক্লান্ত। ফুসফুসের ক্যান্সার বৃদ্ধির অন্যতম কারণ ধূমপান।

মস্তিষ্কের ক্যান্সার
মস্তিষ্কের ক্যান্সার একজন ব্যক্তির মাথার অংশে বৃদ্ধি পায়। ব্রেন টিউমারও ব্রেন ক্যান্সারের অপর নাম। এই ক্যান্সারে আক্রান্ত রোগীর মস্তিষ্কের অংশে একটি টিউমার অর্থাৎ একটি পিণ্ড তৈরি হয় এবং এই পিণ্ডটি সময়ের সাথে সাথে বড় হতে থাকে এবং ধীরে ধীরে পুরো মস্তিষ্কে ছড়িয়ে পড়ে।

স্তন ক্যান্সার
স্তন ক্যান্সার বা স্তন ক্যান্সারও বলা হয় বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে দেখা যায়, তবে পুরুষদের ক্ষেত্রে তা হতে পারে না। এই ক্যান্সারে আক্রান্ত মহিলাদের স্তনে এক ধরনের পিণ্ড তৈরি হতে শুরু করে, যা সময়ের সাথে সাথে ধীরে ধীরে বাড়তে থাকে। আপনি যদি এটি প্রতিরোধ করতে চান তবে নিয়মিত স্তন পরীক্ষা করাতে থাকুন।

ত্বক ক্যান্সার
দেশে স্কিন ক্যানসার অর্থাৎ স্কিন ক্যানসারের ঘটনাও খুব দ্রুত বেড়েছে। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত গরম, সঠিক খাবার না খাওয়া এবং শূন্য শারীরিক পরিশ্রম না করার কারণে শরীরে ওইসব ত্বকের ক্যান্সার বেড়ে যায়। ত্বকের ক্যান্সার যে কোন বয়সের ব্যক্তির হতে পারে।

সনাক্তে কি করা উচিত?
ক্যানসার হলে কী করবেন এবং কী করবেন না তা একটি সমস্যা, তবে প্রথমে কী করা উচিত, আমরা আপনাকে বলি। আপনার নিকটস্থ হাসপাতালে গিয়ে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ক্যান্সার এবং এর পর্যায় জানার জন্য কিছু পরীক্ষা করা প্রয়োজন এবং তার উপর ভিত্তি করে ডাক্তার রোগীর আরও চিকিৎসা করেন।

সিবিসি এবং ডব্লিউবিসি
সিবিসি পরীক্ষা ক্যান্সার সম্পর্কে নিশ্চিত তথ্য দেয় না, তবে এটি জানে যে কোন দিকে আরও চিকিৎসা নিতে হবে। ডব্লিউবিসি মানে শ্বেত রক্ত ​​কণিকা আমাদের শরীরে রক্ষাকারী হিসেবে কাজ করে। এটি শরীরকে রোগ থেকে রক্ষা করে। একজন স্বাভাবিক এবং সুস্থ ব্যক্তির শরীরে, ১ ঘন মিলি রক্তে তাদের সংখ্যা ৪ হাজার থেকে ১১ হাজার পর্যন্ত পরিবর্তিত হয়।

সিটি স্ক্যান এবং এমআরআই
সঠিক ও নির্ভুল সিবিসি পরীক্ষা, চিকিৎসার পরও রিপোর্ট ভালো না হলে। তারপর ডাক্তার রোগীকে সিটি স্ক্যান এবং এমআরআই করার পরামর্শ দেন।

হিমোগ্লোবিন পরীক্ষা
মানবদেহে যে অক্সিজেন বহন করে তাকে হিমোগ্লোবিন বলে। কারো বয়স ৬০-এর বেশি হলে তার শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ ১০-এর নিচে হওয়া উচিত নয়। আর বয়স ৬০ বছরের কম হলে পুরুষদের ক্ষেত্রে হিমোগ্লোবিনের পরিমাণ ১৪ থেকে ১৭ এবং মহিলাদের ১২ থেকে ১৫-এর মধ্যে হওয়া উচিত। হিমোগ্লোবিন এই স্কেল থেকে কম বা বেশি হলে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

বায়োপসি
ক্যান্সারের সম্ভাবনা নিশ্চিত করার জন্য এটি একটি উপযুক্ত পরীক্ষা। একটি বায়োপসিতে, রোগীর শরীর থেকে একটি নমুনা নেওয়া হয়। যদিও প্রায়ই এটি একটি টিউমার হতে পারে। নমুনা টিউমারের কোষগুলি ক্যান্সারযুক্ত কিনা তা নিশ্চিত করে।

ক্যান্সার এমন একটি রোগ, যা আমাদের শরীরে ধীরে ধীরে বাড়তে থাকে এবং সময়ের সাথে সাথে ভয়াবহ রূপ ধারণ করে। কিন্তু সময়মতো এর লক্ষণগুলো শনাক্ত করা গেলে তা নিয়ন্ত্রণ করা যায়।