• শুক্রবার ০২ জুন ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪৩০

  • || ১১ জ্বিলকদ ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
অর্থনীতিকে প্রাণবন্ত রাখার সর্বাত্মক চেষ্টা করছি: প্রধানমন্ত্রী অসংক্রামক রোগের ক্ষেত্রে মহামারি সৃষ্টি করছে তামাক: প্রধানমন্ত্রী বাংলাদেশে সুইডেনের বড় বিনিয়োগ চান প্রধানমন্ত্রী মুসলমানরা কেন পিছিয়ে পড়ল তা বিশ্লেষণ করা প্রয়োজন এবারের বাজেট ৭ লাখ কোটি টাকা: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীকে সফরের আমন্ত্রণ জানিয়েছে চীন শান্তিপূর্ণ গণতান্ত্রিক পরিবেশ আছে বলেই এগিয়ে যাচ্ছে দেশ সংঘাত নয়, আলোচনায় সমাধান চাই: প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী শান্তিরক্ষা প্রচেষ্টায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ শান্তিরক্ষা মিশনে অন্যতম শীর্ষ শান্তিরক্ষী পাঠানো দেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক প্রতিশ্রুতির আহ্বান প্রধানমন্ত্রীর সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও চীনের আরও মনোযোগী হওয়া উচিত: প্রধানমন্ত্রী পুলিশকে আরো জনবান্ধব হওয়ার নির্দেশ রাষ্ট্রপতির ২০০৮ সালের নির্বাচনের পর থেকে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে আমরা আর অশান্তি-সংঘাত চাই না, সবার উন্নতি চাই: শেখ হাসিনা শিল্পাচার্য জয়নুলের শিল্পকর্ম আগামী প্রজন্মকে সৃজনশীল কাজে অনুপ্রেরণা যোগাবে: রাষ্ট্রপতি এশিয়ার ‘আয়রন লেডি’ শেখ হাসিনা : দ্য ইকোনমিস্ট আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ কাতার সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

থাইরয়েডের সমস্যা কেন হয়?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

নারী-পুরুষ উভয়ের মধ্যেই থাইরয়েডের সমস্যা হতে পারে। যদিও গবেষণা বলছে, পুরুষের চেয়ে নারীদের মধ্যে থাইরয়েডের সমস্যা বেশি দেখা দেয়। এই রোগের চিকিৎসা করা না হলে একাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে, এমনকি অস্ত্রোপচারও করার প্রয়োজন হতে পারে।

যদিও জীবনযাত্রায় পরিবর্তন ও সঠিক চিকিৎসার মাধ্যমে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে আনা যায়। তবে এ বিষয়ে অনেকেই সচেতন নন, আবার অনেকে এই ব্যাধিকে স্বাভাবিকভাবে নেন। যা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

আজ বিশ্ব থাইরয়েড দিবস। প্রতি বছর ২৫ মে পালন করা হয় দিবসটি। থাইরয়েডের ব্যাধি, এটি কীভাবে প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রকাশ পায় ও এটি নিয়ন্ত্রণের কৌশল সম্পর্কে সচেতনতা বাড়াতেই বিশ্বব্যাপফ পালিত হয় থাইরয়েড দিবস।

থাইরয়েড কি?

থাইরয়েড হলো ঘাড়ের একটি প্রজাপতি আকৃতির গ্রন্থি যা টি-থ্রি ও টি-ফোর নামক হরমোন তৈরি করে। ভারতের পুনের রুবি হল ক্লিনিকের পরামর্শক এন্ডোক্রিনোলজিস্ট ও ডায়াবেটোলজিস্ট ডা. হর্ষাল একাতপুরে এ বিষয়ে জানান, টিএসএইচ (থাইরয়েড স্টিমুলেটিং হরমোন) পিটুইটারি গ্রন্থি দ্বারা উত্পাদিত একটি হরমোন।

যা থাইরয়েড গ্রন্থির নিঃসরণ নিয়ন্ত্রণ করে। ৯০ শতাংশেরও বেশি ক্ষেত্রে, টিএসএইচ থাইরয়েড ডিসঅর্ডারগুলো সাধারণ রক্ত পরীক্ষা করেই থাইরয়েডের কর্মহীনতা নির্ণয় করা যায়।

ডা. একাতপুরের মতে, ‘বয়স্কদের মধ্যে থাইরয়েডের কর্মহীনতা খুব একটা অস্বাভাবিক নয়। তবে বছরের পর বছর ধরে থাইরয়েডের সমস্যায় ভুগলেও তা নির্ণয় করা হয় না অনেক ক্ষেত্রে। কারণ প্রথম কয়েক বছরে এর কোনো গুরুতর লক্ষণ প্রকাশ পায় না।

থাইরয়েড কত প্রকার ও কী কী?

হাইপোথাইরয়েডিজম

থাইরয়েড গ্রন্থির অত্যধিক কার্যকারিতা সাধারণত প্রাথমিক হাইপোথাইরয়েডিজম হিসেবে পরিচিত। বয়স্কদের মধ্যে এটি অ্যাটিপিকাল লক্ষণ বা একটি একক উপসর্গের সঙ্গে উপস্থিত হতে পারে।

যেমন- নড়াচড়ায় অলসতা, অত্যধিক তন্দ্রা, মুখের ফোলাভাব, মেজাজ খিটখিটে, শক্তি ও ক্ষুধা কমে যাওয়া, লিবিডো হ্রাস বা যৌন কর্মহীনতা। অনেকে এই লক্ষণগুলোকে সাধারণত বার্ধক্য, ভিটামিনের ঘাটতি ও অন্যান্য কিছু স্নায়বিক রোগের জন্য দায়ী বলে ভেবে নেন।

তবে স্বাস্থ্য সচেতনদের উচিত এসব লক্ষণ দেখলে টি-ফোর ও টিএসএইচ টেস্ট করা। রক্তের মাধ্যমেই এই পরীক্ষা করা হয়। যদি সঠিকভাবে হাইপোথাইরয়েডিজম নির্ণয় ও চিকিত্সা করা হয় তাহলে রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে পারবেন নির্দিষ্ট চিকিৎসা ও জীবনযাত্রা উন্নত করার মাধ্যমে।

এই বিশেষজ্ঞ জানান, যদি থাইরডের সমস্যা নির্ণয় ও চিকিত্সা করা না হয় তাহলে জীবনমানের অবনতি ঘটতে পারে। এমনকি হৃদরোগেরও ঝুঁকি বাড়তে পারে।

হাইপারথাইরয়েডিজম

থাইরয়েড গ্রন্থি বা রক্তে থাইরয়েড হরমোনের উচ্চতর মাত্রা (টি-থ্রি ও টি-ফোর) থাইরোটক্সিকোসিস নামে পরিচিত। ডা. একাতপুর এ বিষয়ে বলেন, ‘এটি বয়স্কদের মধ্যে বিভিন্ন ধরনের বিচ্ছিন্ন উপসর্গের সঙ্গে দেখা দিতে পারে।’

‘যেমন- ওজন কমে যাওয়া, হাত কাঁপা, উচ্চ হৃদস্পন্দন ও ধড়ফড়, অতিরিক্ত ঘাম, উদ্বেগ, প্রায়শই ঘাবড়ে যাওয়া ও অনিদ্রা অনুভব করতে পারেন। এসব লক্ষণ দেখলে দ্রুত থাইরয়েড পরীক্ষা করানো উচিত।’