• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

হৃদরোগ ছাড়াও যে কারণে হতে পারে বুকে ব্যথা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

বুকে ব্যথা হলেই অনেকেই হৃদরোগ বা হার্ট অ্যাটাক ভেবে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। তবে সব সময় কিন্তু বুকে ব্যথার কারণ হৃদরোগ নয়।

আরও বেশ কিছু কারণেও হতে পারে বুকে ব্যথা। চলুন তবে জেনে নেওয়া যাক আর কী কী কারণে বুকে ব্যথা হতে পারে-

>> বুকের পেশিতে প্রদাহ হলে বুকের ছাতির চারিদিকে ব্যথা হতে পারে। তীব্রতর হয় এই ব্যথা। এমন ব্যথা হলে ব্যক্তি রাতে ঘুমাতেও পারেন না। তাই এ ধরনের ব্যথা হলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

>> খেলা, কাজ বা কোনো দুর্ঘটনাবশত বুকের হাড়ে আঘাত লাগতে পারে। এ আঘাত যদি খুব বড় হয়, তাহলে দেখা দিতে পারে অনেক সমস্যা। এক্ষেত্রেও বুকে সারাক্ষণ ব্যথা হতে পারে।

>> বুকে ব্যথার কারণ হার্টের সমস্যা ভেবে অনেকেই ডাক্তারের কাছে গিয়ে জানেন আসলে সেটি আলসারের ব্যথা। আসলে পাকস্থলীর লাইনিংয়ে কোনো প্রদাহ ঘটলে দেখা দিতে পারে এ রোগ।

সাধারণত খাবার খাওয়ার পর পেটে জ্বালা, পেট ব্যথা ইত্যাদি সমস্যাই এই রোগে দেখা যায়। আলসারের ব্যথা অনেক সময় বুকেও ওঠ। আলসার ছাড়াও গ্যাসের কারণেও এমনটি হতে পারে।

>> অত্যন্ত জটিল এক রোগ হলো অ্যাজমা। এই রোগের ক্ষেত্রে ফুসফুসে বায়ুপ্রবাহে দেখা দেয় সমস্যা। এয়ারওয়েজে প্রদাহের সৃষ্টি হয়।

এর সবচেয়ে বড় লক্ষণ হলো শ্বাসকষ্ট। এর পাশাপাশি বুকে চাপ অনুভূতও হতে পারে। অ্যাজমা রোগীদের বুকে ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

>> নিউমোনিয়ার সমস্যায় ছোট-বড় অনেকেই ভোগেন। এই রোগের ক্ষেত্রেও ফুসফুসে প্রদাহ হয়। এই প্রদাহের পেছনে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ অন্যান্য জীবাণুও থাকতে পারে।

জানেন কি, নিউমোনিয়ার জন্যও কিন্তু বুকে ব্য়থা হয়। পাশাপাশি থাকে জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি সমস্যা। তাই যে কারণেই হোক না কেন বুকে ব্যথা হওয়ার লক্ষণ মোটেও ভলো নয়। এমনটি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।