• রোববার   ০১ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী নিম্নআয়ের মানুষের জন্য ৩২০০ কোটি টাকার প্রণোদনা ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মানতে হবে যেসব বিধিনিষেধ কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি দারিদ্র্যের সাথে জনসংখ্যা বৃদ্ধির সম্পর্ক রয়েছে: রাষ্ট্রপতি উন্নয়নের অন্যতম পূর্বশর্ত পরিকল্পিত জনসংখ্যা: প্রধানমন্ত্রী হাসপাতালে শয্যা ও অক্সিজেন বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ ক্লাইমেট ভালনারেবলস ফাইন্যান্স সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহারের এক টন আম যাচ্ছে নেপালে ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে আম পাঠালেন প্রধানমন্ত্রী

পশ্চিম ইউরোপে বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭০

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ জুলাই ২০২১  

পশ্চিম ইউরোপের কয়েকটি দেশে ভয়াবহ বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭০ দাঁড়িয়েছে। এখন নিখোঁজ রয়েছেন অনেকে।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। জোর উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।
এদিকে, বন্যায় সৃষ্ট জলাবদ্ধতা ও ময়লা-আবর্জনা অপসরণে কাজ শুরু করেছেন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জার্মানি এবং বেলজিয়ামের বাসিন্দারা। তবে, ক্ষয়ক্ষতির পরিমাণ স্পষ্ট না।

পরিদর্শকরা বলছেন, জার্মান শহরের দক্ষিণ-পশ্চিমে একটি বাঁধের বড় অংশের অবস্থা নাজুক। তাই নদীর কূলবর্তী বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। অনেককে বাড়ি ছেড়ে অন্যত্র যেতে বলা হয়েছে।

স্মরণকালের এ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানি। দেশটির পশ্চিমাঞ্চলে ঝড়, ভারী বৃষ্টিপাত ও বন্যায় ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বেলজিয়ামে ২৭ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।  

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, জার্মানিতে বন্যায় নিমেষেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কয়েকটি শহর। যাতে এখও নিখোঁজ রয়েছে কয়েকশ মানুষ। ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।

জার্মানির বিদায়ী চ্যান্সলার এঙ্গেলা মার্কেল জলবায়ু পরিবর্তনের এরূপ পরিস্থিতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন।

গত বুধবার সারা দিন ও বৃহস্পতিবার রাতজুড়ে প্রচণ্ড বৃষ্টির কারণে রাইন ও মোজেল নদীর শাখা পাহাড়ি নদীগুলোর দুই কূল উপচে যায়। খরস্রোতা নদীর পানি ছোট ছোট শহরগুলোতে ঢুকে পড়ে। বাসিন্দারা কিছু বোঝার আগেই নদীগুলোর পানি রাস্তা ও ঘরবাড়িতে ঢুকে পড়ে এ পাণহানির ঘটনা ঘটে।