• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

অন্ধ্রপ্রদেশ-ওড়িশার দিকে এগোচ্ছে ‘অশনি’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ মে ২০২২  

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’ আরও শক্তিশালী রূপ নিচ্ছে। ভারতের আবহাওয়া অধিদফতর বলছে, দক্ষিণ-পূর্ব এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় অশনি ১০ মে পর্যন্ত উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে। এ অবস্থায় সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন দেশটির আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয়।

ভারতের আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, অশনি মঙ্গলবার নাগাদ অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে। তবে আছড়ে পড়ার সম্ভাবনা কম। আগামী দু’দিনে রাজ্যের উপকূলীয় জেলাগুলোর কাছ দিয়ে অতিক্রম করতে পারে। খারাপ আবহাওয়ার কারণে, জেলেদের ৯-১০ মে বঙ্গোপসাগরের কেন্দ্রীয় অংশে এবং ১০-১২ মে পর্যন্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে পশ্চিমবঙ্গের আবহাওয়া বিভাগ জানিয়েছে, সোমবার সকালে ঝড়টি পুরী থেকে ৭০০ কিলোমিটার দূরে ও বিশাখাপত্তনম থেকে ৬০০ কিলোমিটার দূরে রয়েছে। আবহাওবিদরা ধারণা করছেন, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই উপকূল পৌঁছানোর কথা ‘অশনি’।

সোমবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হাওড়া, দুই ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পূর্ভাবাস ছিল আগে থেকেই। আবহাওবিদরা মনে করছেন, ঘূর্ণিঝড় অশনির প্রভাবেই বৃষ্টি শুরু হয়েছে।

অন্যদিকে ভারত মহাসাগরে আরও একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এটিও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে ভারতের আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, যমজ ঘূর্ণিঝড়ের কারণে প্রবল ঘূর্ণিঝড় অশনির গতি আরও বেশি হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। কারণ সেটি নির্ভর করছে অন্য নিম্নচাপটির শক্তিশালী হওয়ার উপর।