• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

আজ ন্যাটোর সঙ্গে বৈঠকে বসছে ফিনল্যান্ড-সুইডেন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ মে ২০২২  

রাশিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছে ফিনল্যান্ড ও সুইডেন।

আজ শনিবার রাতে জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হচ্ছে এই বৈঠক। তবে এটি ন্যাটোর কোনও আনুষ্ঠানিক বৈঠক নয়।

ইউক্রেনে রুশ অভিযানের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা বিবেচনায় পশ্চিমা এই সামরিক জোটের সদস্য হতে চায় ফিনল্যান্ড ও সুইডেন। শিগগিরই এই দেশ দুটি ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করবে বলে মনে করা হচ্ছে। এ জন্যই তাদেরকে বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

তবে তাদের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ রাশিয়া। এরই মধ্যে ফিনল্যান্ড ও সুইডেনের বিরুদ্ধে চরম পরিণতির হুঁশিয়ারিও উচ্চারণ করেছে মস্কো।

মস্কো বলেছে যে তারা জোটে যোগ দেওয়া যেকোনও দেশকে হুমকি হিসেবে দেখবে। এ ধরনের পদক্ষেপ শীতল যুদ্ধের সময়কার সুইডেন এবং ফিনল্যান্ডের কয়েক দশক ধরে নিরপেক্ষ অবস্থানের অবসান ঘটাবে।

ন্যাটো সদস্য তুরস্কও আজকের বৈঠকে যোগ দিচ্ছে। একমাত্র সদস্য হিসেবে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্য হওয়ার বিরোধিতা করেছে তুরস্ক।