• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

রদবদল আসছে মমতার মন্ত্রিসভায়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ আগস্ট ২০২২  

সাধারণ সম্পাদক এবং রাজ্যের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারের পরই নড়েচড়ে বসেছে তার দল ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। শোনা গেছে রাজ্য মন্ত্রিসভার রদবদলের কথা। 

সোমবার (১ আগস্ট) দলটির নেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে ঘোষণা করেন, আগামী বুধবার রদবদল হবে মন্ত্রিসভার। প্রশাসনিক সূত্রে জানা যায়, মন্ত্রীদের শপথগ্রহণের ব্যাপারে জানিয়ে রাজভবনে বার্তাও পাঠানো হয়েছে।

এরপর থেকেই রাজ্য জুড়ে চলেছে নতুন মুখ নিয়ে জল্পনা। তবে বিষয়টি এখনও পর্যন্ত জল্পনার স্তরেই আছে।

তবে শোনা যাচ্ছে, দল ও মন্ত্রিসভা উভয়কেই শক্তিশালী করে তুলতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সিদ্ধান্ত। সেই ক্ষেত্রে চার-পাঁচজনকে দলের কাজে লাগানো ও অন্য নতুন চার-পাঁচজনকে মন্ত্রিসভায় আনা হতে পারে। 

আর নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পেতে পারেন তাদের মধ্যে বাবুল সুপ্রিয়, তাপস রায়, পার্থ ভৌমিক এবং স্নেহাশিস চক্রবর্তীর নাম শোনা যাচ্ছে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই মমতা সমস্ত মন্ত্রীকে সতর্ক করে বলেন, “কেউ এমন কোনও কাজ করবেন না, যাতে মন্ত্রিসভার অসম্মান হয়।” 

এই সতর্ক বার্তায় কারও নাম উচ্চারিত না করলেও মমতা যে পার্থের ঘটনার দিকেই ইঙ্গিত করেছেন, তা অনেকটা পরিষ্কার। আর এরপর থেকেই স্বচ্ছ ভার্বমূতির নেতাদের নিয়ে ভাবা হচ্ছে আগামীর পথ। 

তৃণমূল সূত্রের খবর, মন্ত্রিসভায় আসতে পারেন বিজেপি থেকে তৃণমূলে যোগ-দেওয়া এবং বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়, প্রবীণ বিধায়ক তাপস রায় এবং উত্তর ২৪ পরগনার নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক। নাম শোনা যাচ্ছে হুগলির জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তীরও। এদের নাম সামনে আসার মূল কারণ প্রত্যেকেরই ভাবমূর্তি স্বচ্ছ।

অন্যদিকে, তৃণমূল সূত্রের জানা যাচ্ছে, মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন মন্ত্রী পরেশ অধিকারী, আদালতের নির্দেশে যার কন্যার স্কুলশিক্ষিকার চাকরি গিয়েছে। তালিকায় রয়েছেন আরও অন্তত তিন জন মন্ত্রী’র নাম, যারা বাদ পড়বেন ‘পারফরম্যান্স’-এর নিরিখে। তাদের মধ্যে থাকতে পারেন চন্দ্রনাথ সিংহ। থাকতে পারেন সৌমেন দাস মহাপাত্রও। হুগলি জেলা থেকে রত্না দে নাগের বাদ পড়ার সম্ভাবনা। 

একই সঙ্গে মন্ত্রিসভার দুই দাপুটে মন্ত্রীর দফতরও কাটছাঁট হতে পারে বলে শোনা যাচ্ছে। 

আরও জানা যায়, মন্ত্রিসভায় রদবদলের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা সামগ্রিক ভাবে ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি আরোপ করতে চাইছেন। অর্থাৎ, যারা দলের কাজ করবেন, তাঁরা সরকারে থাকবেন না। আবার যারা সরকারে মন্ত্রী হিসেবে কাজ করবেন, তারা দলের সাংগঠনিক কাজে থাকবেন না। 

প্রসঙ্গত, দলের সর্ভারতীয় সাধারণ সম্পাদক হওয়ার পর অভিষেক বন্দ্যোপাধ্যায় এই নীতি প্রণয়নের কথা বলেছিলেন। সেই অনুযায়ীই এখন পদক্ষেপ করা হচ্ছে বলে মনে করছেন শাসক শিবিরের নেতারা।