• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

অবশেষে ব্যারিকেডমুক্ত হলো পবিত্র কাবা শরিফ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

প্রায় আড়াই বছর পর ব্যারিকেডমুক্ত হলো পবিত্র কাবা শরিফ। মঙ্গলবার (২ আগস্ট) রাতে পবিত্র কাবার চার পাশে স্থাপিত ব্যারিকেডগুলো খুলে দেওয়া হয়। এতে বায়তুল জিয়ারতকারীদের মধ্যে উচ্ছ্বাস লক্ষ্য করা যায়। দীর্ঘদিন পর তারা আল্লাহর ঘর হাতে স্পর্শ করতে পেরে শোকরিয়া আদায় করেন।

২০২০ সালের জানুয়ারি মাসে যখন বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ে তখন কাবা শরিফ যেন কেউ স্পর্শ করতে না পারে এজন্য স্থাপন করা হয় ব্যারিকেড। এই সময়ে কেউ পবিত্র হাজরে আসওয়াদেও চুমু খাওয়ার সুযোগ পাননি। এর মধ্যে যারা হজ ও ওমরা করেছেন তারা কাবাঘর থেকে কিছুটা দূরত্ব বজায় রেখে তওয়াফ করেন।

হারামাইনের ভ্যারিফাইড ফেসবুক পেইজে জানানো হয়, এখন থেকে জিয়ারতকারীরা কাবাঘর স্পর্শ করতে কোনো বাধা থাকবে না। এছাড়া ওমরাকারীদের করোনা পরীক্ষার বাধ্যবাধকতাও শিথিল করা হয়েছে। শুধু টিকার সনদ দেখালেই ওমরা করতে পারবেন।

গত ৮ জুলাই মহামারি করোনাভাইরাসের ধাক্কা সামলে দুই বছর পর সারা বিশ্বের মুসলিমদের নিয়ে অনুষ্ঠিত হয় এবারের হজ। প্রায় ১০ লাখ লোকের অংশগ্রহণে আয়োজন করা হয় এবারের হজ। ইতোমধ্যে বেশির ভাগ হজযাত্রী নিজ নিজ দেশে ফিরে গেছেন। হজের পরপর ওমরা ভিসাও চালু করেছে সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাকারীরা পবিত্র কাবাঘর জিয়ারতে যাচ্ছেন।

গত দুই বছর করোনা মহামারির কারণে হজে কড়াকড়ি আরোপ করেছিল সৌদি সরকার। ২০২০ সালে সৌদি আরবে বাসকারী মাত্র এক হাজার মানুষ পেয়েছিল হজের অনুমতি। গত বছর সংক্রমণ কিছুটা কমে আসায় অনুমতি পেয়েছিলেন ৬০ হাজার মুসলিম। এবার বিশ্বের অন্তত ১০ লাখ মানুষ অংশ নেন হজে। এর মধ্যে বাংলাদেশ থেকে প্রায় ৬০ হাজার মানুষ এবারের হজে অংশ নেন। মোট অংশগ্রহণকারীর ৮৫ শতাংশই বিদেশি নাগরিক।