• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়: প্রধানমন্ত্রী সংঘাত, সন্ত্রাস ও ক্ষমতা দখলকে পেছনে ফেলে দেশ এগিয়ে যাচ্ছে মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র ২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার: প্রধানমন্ত্রী টেক্কা দিয়ে বাংলাদেশের এগোনো অনেকের পছন্দ না: প্রধানমন্ত্রী জনগণের পয়সায় সুযোগ-সুবিধা, তাদের সেবা করুন অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গুরুত্ব দিচ্ছে সরকার ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রীর ২৫ নির্দেশনা জনগণের সেবায় আত্মনিয়োগ করতে হবে: ডিসিদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর শাসনামল নিয়ে গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী ৬৯’র গণঅভ্যুত্থানে শহীদের রক্ত বৃথা যায়নি: রাষ্ট্রপতি অপশাসনের বিরুদ্ধে ৬৯’র গণঅভ্যুত্থান অনুপ্রেরণার: প্রধানমন্ত্রী বৃহত্তর বৈশ্বিক সহায়তার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর আমাদের পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ: প্রধানমন্ত্রী

কাতারের পোশাক নিয়ে ব্যঙ্গ, অবশেষে ক্ষমা চাইলেন ধারাভাষ্যকার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২  

জার্মানি ও স্পেনের খেলার ধারাভাষ্য দেওয়ার সময় কাতারের পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে বেফাস মন্তব্যের ঘটনায় ক্ষমা চেয়েছেন জার্মানির সাবেক ফুটবলার জান্দ্রো ভাগনার।

সোমবার (২৮ নভেম্বর) জার্মানির সরকারি প্রচার মাধ্যম জেডডিএফ চ্যানেলে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ঐ ম্যাচের ধারাভাষ্য দেওয়ার এক পর্যায়ে ভাগনার বলেন, তিনি ভেবেছিলেন আল বায়াত স্টেডিয়ামের এক প্রান্ত জার্মান দর্শকে পরিপূর্ণ। তিনি বলেন, ‘কিন্তু পরেই আমি অনুধাবন করলাম সেটা কাতারি বাথরোব।’ কাতারের ঐতিহ্যবাহী পোশাক ‘থাউব’ নিয়ে এমন মন্তব্য করেন বায়ার্ন মিউনিখের সাবেক এই খেলোয়াড়।

থাউব হলো লম্বা হাতাসহ সাদা পূর্ণ দৈর্ঘ্যের পোশাক, যা কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পড়েন পুরুষরা। কাতারিদের কাছে জাতীয় মর্যাদার প্রতীক এটি। প্রত্যেক আরব রাষ্ট্রের নিজস্ব থাউবের প্রচলন রয়েছে।

পোশাক নিয়ে ভাগনারের এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। অনেকে তার মন্তব্যেকে ‘বর্ণবাদী’ বলে জেডডিএফ টিভি চ্যানেলের টুইটারে সমালোচনা করেন।

এমন পরিস্থিতিতে সোমবার বিবৃতি দিয়ে ভাগনার তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। টুইটারে তিনি বলেন, তার মন্তব্যের কারণে কেউ আঘাত পেয়ে থাকতে পারেন, তবে সেটা ইচ্ছাকৃত ছিল না।

জার্মান প্রচার মাধ্যমটিও তার এই মন্তব্যেকে ‘দুঃখজনক’ বলে অভিহিত করে। সেদিন হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জার্মান ও স্পেনের খেলা ১-১ গোলে ড্র হয়।