• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৬ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী উৎপাদন খরচ অনেক, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন: প্রধানমন্ত্রী

ক্ষতি এড়াতে ডিওডোরেন্ট কিনুন ‍বিশেষ কিছু উপাদান দেখে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১ আগস্ট ২০২১  

গরমে ঘামের কারণে শরীরে দুর্গন্ধ সৃষ্টি হয়। যা নিজের ও অন্যের বড় অস্বস্তির কারণ। অনেকেই ঘাম ও শরীরের দুর্গন্ধ এড়াতে ডিওডোরেন্ট ব্যবহার করেন। ডিওডোরেন্ট ঘামের দুর্গন্ধ দূর করে এবং ত্বকের তেল নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়াও আরো কিছু কাজে বেশ উপযোগী ডিওডোরান্ট।

তবে আপনার একটু ভুলের কারণে এ ডিওডোরেন্টই বড় রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। ডিওডোরেন্ট কেনার আগে এর উপাদানগুলো অনেকেই ভালো করে দেখে নেন না। যা বিপদের মূল কারণ।

বেশির ভাগ ডিওডোরেন্টে অস্বাস্থ্যকর কিছু উপাদান থাকে। যা শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে। এ তালিকায় রয়েছে- প্যারাবিন, সালফেটের মতো উপাদান। এগুলো থাকলে সেই ডিওডোরেন্ট কিনবেন না। তা স্বাস্থ্যের বড় ক্ষতি করতে পারে।

কোন কোন উপাদান থাকলে ডিওডোরেন্ট কিনবেন না, চলুন তবে জেনে নেয়া যাক-

>> প্রথমে দেখুন আপনার ডিওডোরেন্টে অ্যালুমিনিয়াম আছে কি-না? যদি থাকে, তাহলে বাদ দিন সেই ডিওডোরেন্ট। কারণ অ্যালুমিনিয়াম ঘর্মগ্রন্থির মুখ বন্ধ করে দেয়। ফলে শরীরের ঘাম হয় না। সেই কারণেই ডিওডোরেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এতে ব্যাপকহারে ক্ষতিকর অ্যালুমিনিয়াম মিশিয়ে থাকেন। কিন্তু এটি পরবর্তীকালে আলঝেইমার রোগের বড় কারণ হয়ে দাঁড়াতে পারে।

>> অধিকাংশ ডিওডোরেন্টে বেকিং সোডা ব্যবহার করা হয়। ডিওডোরেন্টে ব্যবহৃত অন্য উপাদানগুলোর মতো সোডা ক্ষতিকারক না হলেও এটি ত্বকের ক্ষতি করতে পারে। যাদের ত্বক খুব স্পর্শকাতর, তারা ডিওডোরেন্ট কেনার আগে দেখেন নিন তাতে বেকিং সোডা আছে কি-না। থাকলে তেমন ডিওডোরেন্ট কেনা থেকে বিরত থাকুন।

কোন কোন উপাদান থাকলে ডিওডোরেন্ট কিনবেন, চলুন তবে জেনে নেয়া যাক-

>> দেখে নিন আপনার ডিওডোরেন্টে ‘সিয়া বাটার’, ‘অ্যালোভেরা’-এর মতো প্রাকৃতিক উপাদান আছে কি-না। ক্ষতিকারক উপাদানগুলো বাদ দিয়ে এ উপাদানগুলো থাকলেই চোখ বন্ধ করে কিনে নিতে পারে সেই ডিওডোরেন্ট।