• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

তুলসি ও হলুদ একসঙ্গে খাওয়ার আশ্চর্য উপকারিতা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট শক্তিশালী করার বিকল্প নেই। তাছাড়া অন্যান্য ভাইরাস থেকে বাঁচতেও আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। এক্ষেত্রে আপনাকে সহায়তা করতে পারে নানা ধরনের পানীয়। হলুদ ও তুলসি পাতা দিয়ে তৈরি পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী।

মৌসুম-বাহিত অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার সবচেয়ে কার্যকর উপায় হতে পারে তুলসি এবং হলুদের মিশ্রণ। পানীয়টি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং ঠাণ্ডাজনিত গলার ব্যথা দূর করতে সাহায্য করে।

তৈরি করতে যা লাগবে

হলুদের গুঁড়া আধা চা চামচ, তুলসি পাতা ১২টি, মধু ২ টেবিল চামচ, লবঙ্গ ৪টি, দারুচিনি ১ টুকরো।

যেভাবে তৈরি করবেন

একটি প্যান নিয়ে তাতে একগ্লাস পানি ঢালুন। এবার তাতে হলুদ গুঁড়া, তুলাসি পাতা, লবঙ্গ এবং দারুচিনি যোগ করুন। ১৫ মিনিটের জন্য ফুটতে দিন। অবশ্যই বিশুদ্ধ পানি ব্যবহার করবেন। ১৫ মিনিট পরে পানি ছেঁকে নিন এবং হালকা গরম অবস্থায় পান করুন। স্বাদ বাড়ানোর জন্য এতে মধু যোগ করতে পারেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং সর্দি-ফ্লু নিরাময়ের জন্য এটি দিনে ২ থেকে ৩ বার খেতে পারেন।

হলুদ-তুলসির পানীয় পানের উপকারিতা

>> ঠাণ্ডা এবং গলাব্যথা থেকে মুক্তি দেয়।

>> ডায়াবেটিক রোগীরা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পান করতে পারেন।

>> এই পানীয় পান করে কোষ্ঠকাঠিন্য এবং লুজ মোশন সম্পর্কিত সমস্যাগুলো সমাধান করা যেতে পারে।

>> এটি আপনার শরীরকে বিষাক্ত পদার্থ থেকে মুক্তি দিতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।