• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৬ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী উৎপাদন খরচ অনেক, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন: প্রধানমন্ত্রী

কোন ওষুধের সঙ্গে কী খাবার ভুলেও খাবেন না

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

রোগ সারাতে কেবল ওষুধ খেলেই হয় না। সেই সঙ্গে মানতে হয় কিছু নিয়মও। নইলে রোগ না সেরে বরং আরো বড় বিপদের আশঙ্কা বেড়ে যায়। তাই ওষুধ সেবনে মেনে চলতে হবে কিছু সতর্কতা।

যেমন কিছু ওষুধ আছে যেগুলোর সঙ্গে নির্দিষ্ট কিছু খাবার খাওয়া ভুল। কারণ সেই খাবারগুলো খেলে রাসায়নিক বিক্রিয়ার কারণে ওই ওষুধের কার্যকারিতা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। তাই চলুন জেনে নেয়া যাক কোন ওষুধের সঙ্গে কী খাবার ভুলেও খাবেন না-

মৃগীরোগের ওষুধ

জন্ম নিয়ন্ত্রণের পিলকে অকার্যকর করে দিতে পারে অ্যান্টি-এপিলেপটিক ওষুধ। গবেষণায় আরো দেখা গেছে, ওই ওষুধটি আরো কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বাড়িয়ে দিতে পারে।

জাম্বুরা

অন্তত ৫০টি ওষুধের সঙ্গে সাইট্রাস জাতীয় এ ফল খেতে নিষেধ করে থাকেন বিশেষজ্ঞরা। অ্যালার্জির ওষুধ ফেক্সোফেনাডিনের কার্যকারিতা কমিয়ে দেয় ফলটি। আবার অ্যাটরভাসটাটিন (লিপিটর) জাতীয় ওষুধের বেলায় কার্যকারিতা অতিরিক্ত বাড়িয়ে দিতে পারে এটি।

দুধ

দুধের কারণে কিছু অ্যান্টিবায়োটিক আছে যা শরীর ঠিকঠাক শোষণ করতে পারে না। দুধের ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামই এর জন্য দায়ী। তাই কোনো অ্যান্টিবায়োটিক সেবনের জন্য চিকিৎসকের কাছ থেকে এও জেনে নিন, এর সঙ্গে কোন কোন খাবার খাওয়া ঠিক হবে না।

কফি

লিথিয়াম ও ক্লোজাপিন জাতীয় অ্যান্টি-সাইকোটিক ড্রাগের কার্যকারিতা কমিয়ে দেয় কফি। আবার অন্য কিছু ওষুধ আছে যেগুলোর কার্যকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া বাড়িয়ে দিতে পারে (যেমন-অ্যাসপিরিন, এপিনেফ্রিন, অ্যালবিউটেরল)। শরীরের আয়রন শোষণ করা ও সেটাকে কাজে লাগানোর ক্ষমতাও কমিয়ে দেয় কফি।

ডার্ক চকলেট

এমনিতে শরীরের জন্য উপকারী হলেও রিলাক্সেশন বা ঘুমের ওষুধের কার্যকারিতা কমিয়ে দিতে পারে ডার্ক চকলেট। আবার স্টিমুলেন্ট জাতীয় ওষুধের (যেমন-রিটালিন) কার্যকারিতা মাত্রাতিরিক্ত বাড়িয়ে দিতে পারে। পরীক্ষায় দেখা গেছে, অ্যান্টি-ডিপ্রেশেন্ট জাতীয় ওষুধের সঙ্গে চকলেট খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে মারাত্মক আকারে।

আয়রন সাপ্লিমেন্ট

শরীরে আয়রনের ঘাটতি দেখা দিলে অনেকে আয়রন সাপ্লিমেন্ট নিয়ে থাকেন। এটি থাইরয়েড চিকিৎসায় ব্যবহৃত লেভোথাইরক্সিন-এর কার্যকারিতা কমিয়ে দেয়। আবার আয়রন সাপ্লিমেন্টের সঙ্গে অন্য কোনো মাল্টিভিটামিন খেতে হলে আগেই জেনে নিন ওই মাল্টিভিটামিনেও আয়রন আছে কিনা। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

অ্যান্টিহিস্টামিন

অনেক সময় চিকিৎসকরা রক্তচাপের ওষুধের সঙ্গে অ্যান্টিহিস্টামিন নিতে বারণ করে থাকেন। কারণ এটি রক্তচাপের ওষুধের কার্যকারিত কিছুটা কমিয়ে দেয়। এতে আবার হৃৎস্পন্দও অস্বাভাবিক বেড়ে যেতে পারে। তাই রক্তচাপের সমস্যা থাকলে অ্যালার্জির চিকিৎসার জন্য নিজে থেকে অ্যান্টিহিস্টামিন খাওয়া শুরু না করে ডাক্তারের পরামর্শ নিন আগে।

ভিটামিন কে সমৃদ্ধ খাবার

রক্ত পাতলা করে জমাটবদ্ধতা দূর করতে অনেকে ওয়ারফারিন ওষুধ সেবন করে থাকেন। কিন্তু এর সঙ্গে উচ্চমাত্রার ভিটামিন কে সমৃদ্ধ খাবার যেমন- ব্রকোলি, ধনেপাতা, পালংশাক এসব মাত্রাতিরিক্ত খেলে হিতে বিপরীত হতে পারে। তাই ব্লাড থিনার জাতীয় ওষুধ সেবন করলে ভিটামিন কে খেতে হবে পরিমিত মাত্রায়, যাতে রক্তের মধ্যে ওয়ারফারিনের মাত্রা সবসময় সমান থাকে।

সূত্র: ওয়েব এমডি।