• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

কাজের ফাঁকে ঘুম, ক্ষতি নাকি উপকারী?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

যদি প্রশ্ন করা হয় এক টানা কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়লে কী করেন, অনেকেই বলবেন এক কাপ কফি কিংবা অন্য কোনো গরম পানীয় নিয়ে কিছুটা সময় কাটান। কেউ বা একটু হাঁটাহাঁটি করেন। কিন্তু এ সব কোনো কিছুরই প্রয়োজন নেই।

অতিরিক্ত কাজের চাপে ক্লান্ত হয়ে গেলে কয়েক মিনিট ঘুমিয়ে নিতে পারেন। এর মতো ‌কাজের অভ্যাস কমই হয়। একবারে অনেকটা কর্মক্ষমতা বাড়ানোর জন্য এর চেয়ে বেশি কার্যকর উপায় কমই আছে।
মঙ্গলবার (২৩ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এমনই তথ্য জানানো হয়েছে।
 
অনেকেই বলেন, এক বার ঘুমিয়ে পড়লে কাজের ক্ষতি হয়ে যাবে। কাজের মাঝে আধ ঘণ্টা ঘুমালেই সেই ঘুম গাঢ় হয়ে যায়। এর ফলে ঘুমের মাঝে উঠতে অসুবিধা হয়। আর যদি বা উঠে পড়লেন, তা হলেও নতুন করে কাজে মন বসানো কঠিন হয়।

কেউ কেউ আবার বলেন কাজের মাঝে এমন ঘুমের অভ্যাস রাতের ঘুম নষ্টও করতে পারে। তার প্রভাবও পড়বে শরীরের ওপর। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। ক্ষণিকের ঘুমই বাড়াতে পারে কাজের ক্ষমতা।
 
কত ক্ষণ ঘুমাবেন?
 
কাজের ফাঁকে ১০ থেকে ২০ মিনিট ঘুমালে শরীরের কোনো ক্ষতি হয় না। বরং টানা কাজ করার একঘেয়েমি কেটে যায়। কাজে মনোযোগ বাড়ে। ক্লান্তি একেবারে কেটে যায়। মন ভালো হয়। সব মিলে তাড়াতাড়ি কাজ হয়।
 
‘সাইকিয়াট্রি অ্যান্ড ক্লিনিক্যাল নিউরোসায়েন্সেস’ পত্রিকায় ১৯৯৮ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, কাজের ফাঁকে দুপুরের দিকে ২০ মিনিট ঘুমিয়ে নেওয়া গেলে শরীর ঝরঝরে হয়। তাতে সবচেয়ে ভালো হয় কাজ।