• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ব্যক্তিত্ব ফুটে ওঠে জুতার মাপে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২২  

ব্যক্তির হাত-পায়ের আঙুলের গঠন, নাকের গড়ন দেখেও মানুষের ব্যক্তিত্ব সম্পর্কে জানা যায়। কিন্তু আপনি কি জানেন, কোনো ব্যক্তির জুতার সাইজও তার স্বভাব-চরিত্র ও ব্যক্তিত্বের নানা দিক তুলে ধরে?

ঘর থেকে বাইরে পা বাড়ালে যে জিনিসটি আপনার সবসময়ের সঙ্গী সেটি হলো একজোড়া জুতা। আর এ জুতা হওয়া চাই মানানসই। সুন্দর জামাকাপড় পরে যদি এক জোড়া মানানসই জুতা পায়ে না পরেন তাহলে কিন্তু পুরো সাজটাই মাটি। কথায় আছে, মানুষের ব্যক্তিত্বের প্রকাশ ঘটে তার জুতোতেই।

মার্কিন একটি গবেষণার ওপর ভিত্তি করে গবেষকদের দাবি, জুতার নম্বর দেখেই আপনি বুঝতে পারবেন ওই ব্যক্তিটি কেমন স্বভাবের। আবার কোনো ব্যক্তির জুতা সাইজও তার স্বভাব-চরিত্র ও ব্যক্তিত্বের নানা দিক তুলে ধরে।


জুতার সাইজ ৫ নম্বর বা তার চেয়ে ছোট হলে:

যাদের জুতার মাপ ৫ নম্বর অথবা তার চেয়ে ছোট, তারা সাধারণত বড় মনের মানুষ হন এমনটাই বলছে বিশেষজ্ঞদের গবেষণা। সবাইকে নিজের আপন করে নেন এবং ভালোবাসেন এ মানুষেরা। এরা নিজের চারপাশের লোকেদের আনন্দে রাখেন। শুধু তাই নয়, তারা সবার সঙ্গে ভালো ব্যবহারও করেন।

জুতার সাইজ ৬ নম্বর হলে:
যাদের জুতার সাইজ ৬ নম্বর, তারা সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহার করেন। যেমন মানুষেরা খুব সহজেই নতুন মানুষের সঙ্গে বন্ধুত্ব করতে পারেন। সবাইকে আনন্দে রাখতে পারেন। এদের ভালো স্বভাবই তাদের সবার মধ্যে জনপ্রিয় করে তোলে। এই ব্যক্তিরা উদার মানসিকতার হন।

জুতার সাইজ ৭ নম্বর হলে:
যারা ৭ নম্বরের জুতা পরেন তারা অত্যন্ত জ্ঞানী ও বুদ্ধিমান হন। এরা নিজের মূল্যবোধ জানেন। শুধু তাই নয়, এ পায়ের মাপের মানুষেরা অত্যন্ত উৎসাহী ব্যক্তি হন। যেকোনো বিষয়ে দ্রুত এগিয়ে যান তারা।

জুতার সাইজ ৮ নম্বর হলে:
যাদের জুতার মাপ ৮ নম্বরের হয়, তারা তাদের জীবনের চ্যালেঞ্জ ও সব সমস্যা মোকাবিলা করতে ভয় পান না। এরা সবসময় চ্যালেঞ্জ গ্রহণ করতে পছন্দ করেন। চ্যালেঞ্জ ছাড়া জীবনই বৃথা মনে করেন এ মানুষেরা।

জুতার সাইজ ৯ নম্বর হলে:

অত্যন্ত আত্মবিশ্বাসী হন এ ব্যক্তিরা। অন্যের সমালোচনায় এদের কিছু যায় আসে না। এরা কোনো ঝামেলায় জড়ান না। অন্যের বিষয় নাক গলাতেও পছন্দ করেন না এই ব্যক্তিরা।

জুতার সাইজ ১০ নম্বর হলে:
যাদের জুতার মাপ ১০ নম্বর, তারা কেবল নিজের মনের কথা শুনে চলেন। এ জাতীয় ব্যক্তিদের নিয়ন্ত্রণ করা খুবই মুশকিল। তারা অন্যদের কথায় চলতে পছন্দ করেন না। কখন কী কাজ করবেন, তা কেউ বলে দিক তা একেবারেই পছন্দ করেন না তারা।

জুতার সাইজ ১১ নম্বর হলে:
এ নম্বরের জুতা পরা ব্যক্তিরা সব ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করতে পারে বলে মনে করা হয়। এরা কঠোর পরিশ্রম করেন। পার্টি করা, বেশি রাত পর্যন্ত ঘোরা, নিজের মতো করে জীবনযাপন করা পছন্দ করেন খুব। তবে জীবনে কোনো কিছুর জন্য অনুতাপ করেন না তারা।

জুতার সাইজ ১২ নম্বর হলে:

এই ব্যক্তিরা অত্যন্ত শান্তিপ্রিয় হন। অস্বাভাবিক পরিস্থিতি এড়িয়ে চলতে চান। একবার কারো সঙ্গে বন্ধুত্ব করলে, সারাজীবন সেই বন্ধুত্ব পালন করার চেষ্টা করেন। এ ছাড়াও এরা খুব প্রকৃতিপ্রেমী হন।

জুতার সাইজ ১৩ নম্বর হলে:
সবার সঙ্গে ভালো ব্যবহার করেন এ জুতার মাপের মানুষেরা। অনেকেই তাদের জীবনের সমস্যা সমাধানের পরামর্শ নিতে এদের কাছে আসেন। এরা অত্যন্ত সৎ হন। যেকোনো পরিস্থিতিতে স্থির থাকার পরামর্শ দেন।