• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ঘরোয়া উপায়েই ভালো হবে ফোস্কা, সমাধান জানুন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২  

ফোস্কা পড়ার সমস্যা খুবই সাধারণ ব্যাপার। নতুন জুতা পরলে অনেকেরই ফোস্কা পড়ার সমস্যা লক্ষ্য করা যায়। তাছাড়া, অধিক তাপের ফলে, অতিরিক্ত আর্দ্রতা কিংবা চাপা জুতার কারণেও কখনও কখনও ফোস্কা পড়তে পারে। যদিও ফোস্কা পড়ার নির্দিষ্ট কোনও ঋতু নেই। তবে গ্রীষ্ম এবং বর্ষাকালে ত্বকে বেশি ফোস্কা পড়তে দেখা যায়।

ফোস্কা হল এক ধরনের ক্ষত। ফোস্কা বেদনাদায়ক হলেও, এর চিকিৎসা কিন্তু বাড়িতে খুব সহজেই করা সম্ভব। তবে ফোস্কা ফাটানো থেকে অবশ্যই দূরে থাকুন। 

তাহলে দেখে নেওয়া যাক, ঘরোয়া উপায়ে কীভাবে ফোস্কা থেকে মুক্তি পাওয়া যেতে পারে...

> ফোস্কা সারিয়ে তুলতে অ্যালোভেরা দুর্দান্ত কার্যকর। অ্যালোভেরাতে নিরাময় এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ক্ষতস্থানে শীতলতা প্রদানের পাশাপাশি, ফোলাভাব এবং প্রদাহ কমাতে সহায়তা করে। ফোস্কাতে ভালো করে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকিয়ে নিন। অ্যালোভেরা জেল শুকিয়ে গেলে কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অনেক সময় অ্যালোভেরা জেল লাগালে, ক্ষতস্থানে জ্বালাপোড়া কিংবা চুলকানি হতে পারে। এতে ঘাবড়ানোর কিছু নেই, এটি নিরাময় প্রক্রিয়া চলার কারণে হয়ে থাকে। ভালো ফল পেতে, এই প্রক্রিয়াটি দিনে দু'বার করুন।

> গ্রিন টি-তে, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। এটি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের উৎস, যা ফোস্কার ফোলাভাব এবং ব্যথা কমাতে সহায়তা করে। এই প্রক্রিয়াটি করতে, প্রথমে গরম পানিতে একটি টি ব্যাগ ডোবান এবং তাতে বেকিং সোডা দিন। তারপর ব্যাগটি ঠাণ্ডা হতে দিন। তারপর ওই টি ব্যাগটি নিয়ে, ফোস্কার জায়গায় কিছুক্ষণ লাগিয়ে রেখে দিন। বেকিং সোডাতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা সংক্রমণ প্রতিরোধ করতে সহায়তা করে। দিনে দুই থেকে তিনবার এই প্রক্রিয়াটি করুন।

> অ্যাপেল সাইডার ভিনেগার ফোস্কা নিরাময়ের আরেকটি সহজ ঘরোয়া উপায়। এটি ফোলাভাব এবং ব্যথা কমাতে সহায়তা করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি- ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, প্রদাহ-ব্যথা কমাতে এবং সংক্রমণের বিস্তারকে সীমাবদ্ধ করতে সহায়তা করে। এই প্রতিকারটি করতে, প্রথমে অ্যাপেল সাইডার ভিনেগারে একটি তুলার বল ভিজিয়ে, আক্রান্ত স্থানে হালকা হাতে চেপে লাগিয়ে নিন। এই প্রক্রিয়াটি কিছুটা বেদনাদায়ক হলেও, এতে তাড়াতাড়ি সেরে যায়।

> নারকেল তেলে Lauric Acid রয়েছে। এটি এক ধরনের ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে হাইড্রেট রাখতে এবং প্রদাহ কমাতে সহায়তা করে। তাছাড়া, নারকেল তেল টিস্যু মেরামতের পাশাপাশি, ক্ষতস্থান দ্রুত নিরাময় করতেও সহায়তা করে। এই প্রক্রিয়াটি করতে, নারকেল তেলে একটি তুলার বল ভিজিয়ে ক্ষতস্থানে আলতো হাতে লাগিয়ে নিন।

> পেট্রোলিয়াম জেলি কেবলমাত্র ফাটা ঠোঁট সারাতেই কার্যকর নয়, ফোস্কা নিরাময়ের ক্ষেত্রেও অত্যন্ত কার্যকরী। দ্রুত ফোস্কা নিরাময় করতে, প্রতিদিন রাত্রিবেলা ফোস্কার স্থানে পেট্রোলিয়াম জেলি ভালো করে লাগিয়ে, তারপর ঘুমাতে যান। এটি শুষ্কতা এবং ব্যথা কমাতে সহায়তা করে। তাছাড়াও, দিনে দুইবার ১৫ মিনিট উষ্ণ পানিতে পা ভিজিয়ে রাখুন এবং ভালো করে তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। তারপর ক্ষতস্থানে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

> লবণে নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ফোস্কার ব্যথা কমাতে সহায়তা করে। ভালো ফল পেতে চাইলে, গরম এবং ঠাণ্ডা লবণ পানির সেঁক দিন। প্রথমে ঠাণ্ডা পানিতে লবণ মিশিয়ে তাতে এক টুকরো কাপড় ভিজিয়ে ফোস্কার ওপর প্রয়োগ করুন। আপনি চাইলে কুসুম পানিতে লবণ মিশিয়ে ১৫ মিনিট পা ডুবিয়েও রাখতে পারেন। এটি ফোস্কার যন্ত্রণা ও ফোলাভাব কমিয়ে, দ্রুত ক্ষত নিরাময় করতে সহায়তা করে।