• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয় না। অনেকেই নানা ধরনের তেল বা ক্রিম ব্যবহার করে এই দাগ দূর করার চেষ্টা করেন। তবে তাতেও কাজ হয় না।

আসলে শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে হাতে, পেটে, বুকে, কোমরে ও উরুতে। এছাড়া গর্ভাবস্থায় নারীর শরীরে স্ট্রেচ মার্ক পড়ে।

তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ত্বকের আর্দ্রতা বজায় রাখতে হবে। পাশাপাশি ঘরোয়া উপাদান ব্যবহার করেও ফাটা দাগ দূর করতে পারেন।

জানলে অভাক হবেন, এক উপাদান ব্যবহার করেই এই সমস্যার সমাধান করতে পারেন। আর তা হলো শিয়া বাটার। এজন্য ১ টেবিল চামচ শিয়া বাটার নিন।

গরম পানির উপরে শিয়া বাটারের বাটি রেখে গলিয়ে নিন। তারপর একটু ঠান্ডা করেই শরীরের ফাটা দাগগুলোতে ব্যবহার করে ম্যাসাজ করুন আঙুল দিয়ে।

এটি ত্বকে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। নিয়মিত শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দেখবেন ধীরে ধীরে ফাটা দাগ ভরাট হয়ে যাবে।

এছাড়া ভালো ফলাফলের জন্য শিয়া বাটার দিয়ে প্যাকও তৈরি করতে পারেন। এজন্য ব্যবহার করতে পারেন শিয়া বাটার, ক্যাস্টর অয়েল ও লেবুর রসের মিশ্রণ।

এজন্য আধা কাপ শিয়া বাটার গলিয়ে নিন। এরপর এতে ২ টেবিল চামচ তাজা লেবুর রস ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে নিন।

এবার শরীরের ফাটা দাগের উপর বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

স্ক্রাবিংও করতে পারে ফাটা দাগের উপর। এজন্য শিয়া বাটার, চিনি ও আমন্ড অয়েল মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। এরপর মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপরে লাগিয়ে প্রায় ৩-৫ মিনিট ম্যাসাজ করুন।

ত্বকে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এসব উপায়ে শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দ্রুত শরীরের ফাটা দাগ থেকে মুক্তি পাবেন।