• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাড়ন্ত বয়সে সন্তানদের সঠিক পথে রাখতে যা করবেন বাবা-মা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩  

সন্তানের বাড়ন্ত বয়সে যেনো কোনো খারাপ প্রভাব না পড়ে তা নিয়ে প্রায় সব বাবা-মা চিন্তায় থাকেন। কিশোর বয়সে অনেকেই জেদী হয়ে যায়। পড়াশোনায় মন থাকে না। আর সেই সঙ্গে অবাধ্যতা তো আছেই।

বর্তমান ডিজিটাল যুগে এখন প্রায় সব কিশোর-কিশোরির হাতে রয়েছে স্মার্টফোন। এর ফলে ইন্টারনেটে তাদের অবাধ বিচরণ। আর তাতেই ঘটে বিপত্তি। ইন্টারনেটে খাবার জিনিস দেখা কিংবা মাদকের নেশায় পড়ে যায় অনেকেই। এই পরিস্থিতিতে অনেক বাবা-মা উত্তেজিত হয়ে যান। এতে সমস্যা বাড়ে ছাড়া কমে না।

এই পরিস্থিত কীভাবে সামলাবেন সে সম্পকে কিছু টিপস দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়। এই প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত থাকছে-

আত্মবিশ্বাসে ভরিয়ে তুলুন

কিশোর বয়সে ছেলে-মেয়েরা তাদের সমবয়সীদের সঙ্গে নিজেদের তুলনা করে। অভিভাবক হিসেবে সন্তানের এই আচরণ এবং ব্যক্তিত্বের পরিবর্তন আপনি আটকাতে পারবেন না। তবে, সন্তানের ওপর যাতে কোনো রকম নেগেটিভ প্রভাব না পড়ে সে বিষয়ে খেয়াল রাখতে হবে আপনাকেই। তাই এই বয়েসের সন্তানদের আত্মবিশ্বাসে ভরিয়ে রাখাই শ্রেয়। এই সময় ছেলেমেয়েদের সঙ্গে সময় কাটান এবং বয়ঃসন্ধিকাল সম্পর্কে তাদের সঠিকভাবে গাইড করুন। এই সময় সবারই একটু জ্ঞানের দরকার।

ধৈর্য্য নিয়ে সন্তানকে বোঝান

এ সময় অবাধ্যতা, জেদ, একগুঁয়েমি বাড়ে। এখন যেহেতু সবাই তাদের কর্মক্ষেত্রে ব্যস্ত থাকেন তাই ছেলেমেয়ের সঙ্গে তেমন করে সময় কাটাতে পারেন না। এর থেকে ভুল বোঝাবুঝি বেড়ে যায়। ধৈর্য নিয়ে ভালো করে বোঝান আপনার সন্তানকে। যদি দেখেন তাতেও কাজ হচ্ছে না, তাহলে মনোবিদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। ওষুধ ছড়াও শুধুমাত্র আলোচনার মাধ্যমে তারা কিশোর-কিশোরীদের সঠিক পথে নিয়ে আসেন।

সন্তানের মনের কথা শুনুন

এই সময় মানসিক ও শারীরিক পরিবর্তন আসে। তাই সন্তানের মনের কথা জানার চেষ্টা করুন। ছেলেমেয়েরা যদি তাদের মনের কথা বাবা-মায়ের সঙ্গে ভাগাভাগি করে নিতে পারে, তাহলে সমস্যা মিটে যেতে সময় লাগে না। সম্ভব হলে প্রতিদিন বাচ্চাদের সঙ্গে একটু আড্ডা দেয়ার চেষ্টা করুন। তাতে ইতিবাচক ফল পাবেন হাতেনাতে।