• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

তৈলাক্ত ত্বকেও নষ্ট হবে না মেকআপ, জেনে নিন উপায়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ মার্চ ২০২৩  

মেকআপ বা সাজগোজ করতে পছন্দ করেন না এমন নারী খুবই কম আছেন। অনেকক্ষণ ধরে মেকআপ করার পর তা যদি সহজেই গলে পড়ে যায় তাহলে কী আর সাজতে ভালো লাগে! এমনটা হলে সময় ও দামি প্রসাধনী সবই নষ্ট হয়। ছোটখাটো কিছু ভুল এড়িয়ে চললেই আপনার দামি মেকাআপ নষ্ট হওয়ার শঙ্কা থাকে না। মেকআপ করার সময়ে যে বিষয়গুলো খেয়াল রাখবেন-

সেটিং পাউডার

সেটিং পাউডার বিশেষভাবে তৈরি এক ধরনের মেকআপ পাউডার। এ পাউডার মেকআপকে গলে যাওয়া থেকে রক্ষা করে। ফাউন্ডেশন ব্যবহারের পর এ পাউডার ব্যবহার করলে মেকআপ আর নষ্ট হয় না। তবে এ পাউডার ত্বকের রঙের সঙ্গে মানিয়ে কিনতে হয়। মেকআপের পর মুখের যে অংশ অতিরিক্ত তৈলাক্ত হয় সেসব অংশে এ পাউডার লাগিয়ে কিছুক্ষণ রেখে ব্রাশ দিয়ে অতিরিক্ত পাউডার ঝেড়ে নিন। তাহলেই মেকআপ গলে যাওয়া থেকে মুক্তি মিলবে।

সেটিং স্প্রে

শুষ্ক ত্বক হলে পাউডার ব্যবহার না করে সেটিং স্প্রে করাই ভালো। পাউডার ব্যবহার করলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। পাউডারের পরিবর্তে মেকআপের শেষে সেটিং স্প্রে করে নিন। এতে মেকআপ আর গলে পড়বে না।

অতিরিক্ত মেকআপ ব্যবহার না করা

মুখের দাগ ঢাকতে ও সৌন্দর্য বাড়াতে মেকআপ ব্যবহার করা উচিত ঠিকই। কিন্তু অতিরিক্ত মেকআপ ব্যবহার করলে, তাতে উপকারের চেয়ে ক্ষতিই বেশি। অনেকে মনে করেন অতিরিক্ত প্রসাধনী ব্যবহারে ত্বক খুব সুন্দর ও মসৃণ হবে, আদতে যা ঠিক নয়। অতিরিক্ত মেকআপ করলে ত্বক দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

চোখে প্রাইমার ব্যবহার করা

অনেকেই মনে করেন, শুধু মুখে প্রাইমার ব্যবহার করলেই আর মেকআপ নষ্ট হবে না। কিন্তু তা ঠিক নয়। মেকআপ গলতে শুরু করলে চোখের কাজল আগে গলে পড়ে। তখন পুরো মুখের মেকআপ নষ্ট হয়ে যায়। তাই চোখেও প্রাইমার ব্যবহার করা উচিত।

ত্বকের ধরণ অনুযায়ী প্রসাধনী কেনা

প্রসাধনী কেনার সময় সবচেয়ে কমন ভুল হলো ত্বকের ধরণ অনুযায়ী প্রসাধনী না কেনা। ত্বকের ধরণ অনুযায়ী মেকআপ কিনতে হয়। তৈলাক্ত ত্বকের জন্য যেমন জেল বেস্‌ড মেকআপ ভালো তেমনি শুষ্ক ত্বকের জন্য হায়ালুরনিক অ্যাসিডযুক্ত প্রসাধনী কেনাই ভালো। আবার স্পর্শকাতর ত্বকের জন্য আলাদা ধরনের প্রসাধনী কেনা উচিত।