• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

২ ফুট ৬ ইঞ্চির জিহাদ এখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২২  

জিহাদ হাসান। উচ্চতা ২ ফুট ৬ ইঞ্চি। জন্মের পর শারীরিক প্রতিবন্ধকতা নিয়েই বেড়ে উঠেন তিনি । জীবনে চলার পথে শারীরিক এই প্রতিবন্ধকতার জন্য নানাজনের হাসির পাত্র হয়েছেন অসংখ্যবার। তবু থেমে থাকেননি জিহাদ। কষ্ট করে চালিয়ে গেছেন পড়াশোনা। প্রতিজ্ঞা করেছিলেন সফলতার মাধ্যমেই সবার কটু কথার জবাব দেবেন তিনি।

শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে অদম্য জিহাদ এবার ভর্তি হয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে। রোববার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে ২০২০-২১ সেশনে ভর্তি হন জিহাদ হাসান।

পটুয়াখালী জেলার দুমকী উপজেলার মো. ফারুক হোসেন ও রেহানা আক্তার দম্পতির ছেলে জিহাদ হাসান।

জানা যায়, সব প্রতিবন্ধকতা জয় করে সাফল্যের সঙ্গে এ বছর গুচ্ছভর্তি পরীক্ষার পর ভর্তির সুযোগ পেয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে।

অদম্য মেধাবী জিহাদ হাসান ঢাকা বোর্ড থেকে ২০১৮ সালে ৪.৮৭  জিপিএ নিয়ে এসএসসি এবং ২০২০ সালে ৪.২৫  জিপিএ নিয়ে এইচএসসি পাস করেন। সাফল্যের ধারাবাহিকতায় রোববার তিনি উচ্চশিক্ষা অর্জন করতে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

জিহাদ হাসান বলেন, আমার দুচোখে অনেক স্বপ্ন। ভবিষ্যতে আমি লেখাপড়া শেষ করে দেশের সেবা করতে চাই। লক্ষ্য আমার বিসিএস ক্যাডার হওয়া। জীবনযুদ্ধে জয়ের পথেই এগিয়ে যেতে চাই।

তিনি আরও বলেন, শারীরিক এই প্রতিবন্ধকতার জন্য নানাজনের কাছে হাসির পাত্র হলেও জীবনযুদ্ধে বাবা-মাসহ পরিবারের সমর্থন ছিল সবসময়ই। পড়াশোনা চালিয়ে যেতে সবসময় তারা উৎসাহ জুগিয়েছেন। বিশেষ করে আমার চিকিৎসক বড় বোন আমাকে সাহস দিয়েছেন ও সাপোর্ট করেছেন সবসময়। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে স্বপ্নজয়ের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারলাম। আমার সুন্দর ভবিষ্যতের জন্য সবার কাছে দোয়া চাই।

দৃঢ় প্রত্যয়ী জিহাদ হাসান তার স্বপ্নকে ছুঁতে পারবে এই প্রত্যাশা নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী সবার।