• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

পটুয়াখালীর ঐতিহ্যবাহী জীন খাল উদ্ধার, জনমনে স্বস্তি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়ায় শত বছরর ঐতিহ্যবাহী জীন খাল উদ্ধার করেছে উপজলা প্রশাসন। বুধবার দুপুর দুইটায় কাজী নজরুল ইসলাম সড়ক সংলগ ওই খালে গড়ে তোলা প্রথম বাঁধ অপসারনের মধ্য দিয় শুরু হয় এ উদ্ধার অভিযান। প্রায় দুই কিলামিটার এ খালর উপর অবৈধভাবে নির্মিত সকল বাঁধ ও স্থাপনা অপসারন করা হবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। এদিকে দীর্ঘ বছরের দাবীর পর খাল উদ্ধার অভিযান শুরুতে জনমনে নেমে এসেছে স্বস্তি।

এলাকাবাসী জানায়, ৮০ এর দশকে রবিনদ্রনাথ দাস নামে এক ব্যক্তি ভূমি অফিসর কিছু অসাধু কর্মকর্তা--কর্মচারীর সহায়তায় জোয়ার-ভাটা প্রবাহমান খালটিকে পরিত্যাক্ত কৃষি জমি দেখিয়ে বন্দোবস্ত নেয়। প্র্রবাহমান খালটিতে পানি ওঠানামা বন্ধ  করতে দেয়া হয় একাধিক বাধ। এতে দীর্ঘস্থায়ী ক্ষতিমুখে পড়েছে কৃষকরা। খালটি উদ্ধারের দাবিতে দফায় দফায় মানববন্ধন করেছে কৃষকসহ এলাকাবাসী।

উপজেলা  র্নিবাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহীদুল হক বলেন, এটি একটি বড় ধরনের অভিযান ছিল। এর মাধ্যমে বো একটি অংশ মানুষ উপকৃত হবে।