• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পদ্মাকে ঘিরে কর্মচঞ্চল কুয়াকাটার স্থবির বিনিয়োগ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ জুন ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ পদ্মা সেতুর উদ্ভোধনকে ঘিরে কর্মচঞ্চল হয়ে উঠেছে পর্যটন নগরী কুয়াকাটার স্থবির হয়ে পড়া কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ প্রকল্প। দেশী-বিদেশী এসব বড় বিনিয়োগে দ্রুত বিকাশমান এ পর্যটন খাতে তৈরি হচ্ছে দক্ষ-অদক্ষ কয়েক হাজার মানুষের কর্মসংস্থানের। কুয়াকাটা উন্নয়ন মাস্টারপ্লান বাস্তবায়নসহ অভ্যান্তরীন অবকাঠামোর উন্নয়ন এবং দর্শনীয় স্থানগুলোর সংযোগ সড়কের উন্নয়ন করা হলে শুধু পর্যটন সম্ভাবনা কিংবা শিল্পায়ন নয়, কুয়াকাটা হয়ে উঠবে দেশের বিশেষ পর্যটন অর্থনৈতিক অঞ্চল।

সৈকতের একই জায়গায় দাঁড়িয়ে সুর্যোদয় ও সুর্যান্ত দেখার জন্য দেশী-বিদেশী পযটকদের কাছে কুয়াকাটার রয়েছে আলাদা সুখ্যাতি। বিশাল সমুদ্র, উপকূলের সবুজ প্রকৃতি, ১৮ কিলোমিটার দীর্ঘ এবং প্রসস্থ বেলাভূমি ভ্রমণ পিয়াসুদের কাছে কুয়াকাটাকে পরিচিত ‘সাগরকন্যা’ নামে। কিন্তু পদ্মা নদী পরাপারসহ সড়ক পথের দীর্ঘ ভ্রমন ক্লান্তি পর্যটকদের জন্য হয়ে পড়ে বিড়াম্বনার কারন। পর্যটকরা মুখ ফিরিয়ে নেয়ায় থমকে পড়ে এখানকার কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ।

নিজেদের টাকায় স্বপ্ন এবং প্রত্যাশার পদ্মা সেতুর বাস্তবায়নে এখন বদলে গেছে দৃশ্যপট। পুরনোসহ নতুন বিনিয়োগকারীরা আধুনিক র্নিমান শৈলির পর্যটন অবকাঠামো তৈরিতে করছেন মোটা অংকের বিনিয়োগ। দ্রুত গড়ে উঠছে দৃস্টি নন্দন আবাসিক হোটেল, মোটেল, কটেজ, খাবার হোটেল। প্রান ফিরে পেয়েছেন পুরনো বিনিয়োগকারীরা। লোকসানের বোঝা লাঘব করতে শুরু করছেন তাদের স্থাপনায় নতুন আদল দিতে।

ব্যবসায়ীরা জানান, বিদ্যমান বড়-মাঝারী-ছোট প্রায় আড়াই’শ হোটেল-মোটেল-কটেজে ১৫ হাজার পর্যটককে আতিথেয়তা দেয়ার সক্ষমতা রয়েছে। পর্যটকদের চাপ সামলাতে দীর্ঘ বছর ধরে আবাসিক সক্ষমতা বাড়ানোর প্রয়োজন ছিল। আনেকেই জমি কিনে বছরের পর বছর ফেলে রেখেছেন। পর্যটকদের চাপ কম থাকায় বিনিয়োগ নিয়ে দোটানায় ছিলেন। পদ্মা সেতুর বাস্তবায়নের মধ্য দিয়ে তাদের অনেকেই এ খাতে বিনিয়োগ শুরু করে দিয়েছেন।

বেশ কয়েকজন বিনিয়েগকারী বলেন, কুয়াকাটার বিনিয়োগের বড় বাঁধা ভবনের অনুমোদন, জমি ক্রয়-বিক্রয়ে পারমিশন, তফসিলি ব্যাংকের ঋন প্রদানের জটিল প্রক্রিয়া, বিমান বন্দর স্থাপনে দীর্ঘসূত্রিতা। এছাড়াও রয়েছে দর্শনীয় স্থান ভ্রমনের সংযোগ সড়কগুলোর বেহাল দশা, সৈকতের গুরুত্বপূর্ন স্থানে আলোর ব্যবস্থা না থাকা। কুয়াকাটা বীচ ম্যানেজমেন্ট কমিটির ধীরগতির কার্যক্রম। এরচেয়েও ভয়াবহ বাঁধা হল, সৈকতের অব্যাহত বালু ক্ষয়ের ফলে প্রতিনিয়ত ভাঙ্গন। এসব বাঁধা অপসারনে সরকারকে এগিয়ে আসতে হবে।     

পর্যটন ব্যবসায়ী শফিকুল ইসলাম শফি বলেন, বিনিয়েগকারীসহ এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী কুয়াকাটার ভাঙ্গন রোধে গ্রোয়েন বাঁধ র্নিমানের। উপকূলের সবুজ বানানীকে রক্ষা করতে হবে।  
কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স এসোশিয়েসনের সেক্রেটারী জেনারেল মোতালেব শরীফ বলেন, পদ্মা সেতু কুয়কাটার পর্যটন শিল্পে প্রানসঞ্চান করেছে। এতে করে আগামী দিনগুলোতে কুয়াকাটায় দেশী-বিদেশী পর্যটকের আগমন বাড়বে। পর্যটকদের সুন্দরবন, জাহাজমারা, সোনার চরে ভ্রমনের জন্য সী-ক্রুজ চালুর প্রচেস্টা চলছে।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার বলেন, দর্শনীয় স্থানসহ সংযোগ সড়কের উন্নয়ন করা গেলে দ্রুত বিকাশমান কুয়াকাটার পযটন খাত থেকে প্রতিবছর আয় হবে কয়েক হাজার কোটি টাকার রাজস্ব।

পটুয়াখালী জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, পদ্মা সেতুকে ঘিরে দ্রুতই একটি আধুনিক আর্ন্তজাতিক পর্যটন কেন্দ্র হিসাবে বিকশিত হবে কুয়াকাটা। নতুন করে কর্মসংস্থান তৈরি হচ্ছে অন্তত: কয়েক হাজার দক্ষ-অদক্ষ মানুষের।

মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পর্যটনকে ঘিরে এ অঞ্চলের অর্থনৈতিক সমৃদ্ধিসহ শিল্পায়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে পদ্মা সেতু।