• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কলাপাড়ায় নিম্নঞ্চলসহ বেরিবাঁধ বিধ্বস্ত ২৫ গ্রাম প্লাবিত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ আগস্ট ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ ওড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে পটুয়াখালীতে হালকা থেকে মাঝারী এবং কখনো কখনো ভারী বৃষ্টিপাত হচ্ছে। বেশ উত্তাল রয়েছে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর। বাতাসের চাপ অনেকটা বেড়েছ। স্বাভাবিকের চেয়ে নদ-নদী পানির উচ্চতা ২ থেকে ৩ ফুট বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চলসহ বেরিবাধের বাইরের এলাকা তলিয়ে গেছে। বিধ্বস্ত বেরিবাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে অন্তত: ২৫টি গ্রাম।

এদিকে সাগর উত্তাল হওয়ায় আলীপুর-মহিপুরসহ বিভিন্ন প্রোতাশ্রয়ে আশ্রয় নিয়েছে অন্তত: দুই সহস্রাধিক মাছধরা ট্রলার। এছাড়াও উপকূলে ফেরার পথে উত্তাল ঢেউয়ের তোড়ে পড়ে সোমবার রাতে ও মঙ্গলবার রাতে নিখোজ রয়েছে ৯ জেলে। নিখোজঁ জেলেদের উদ্বারে কাজ করছে কোস্টগার্ড। পর্যটন সমুদ্র সৈকত কুয়াকাটায় অবস্থানরত পর্যটকদের নিরাপদে চলাচলসহ সমুদ্রস্নান নিয়ন্ত্রিত করেছে ট্যুরিস্ট পুলিশ। বৈরি আবহাওয়ার কারনে বিপাকে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবি মানুষ। 

বিধ্বস্ত বেরিবাঁধ দিয়ে জোয়ারে পানি প্রবেশ করে কলাপাড়া উপজেলার লালুয়া ও চম্পাপুর ইউনিয়নের অন্তত: ১৩টি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া রাঙ্গাবালী উপজেলা বেরিবাঁধের বাইরের অন্তত: ১২টি গ্রাম প্লাবিত হয়েছে। ৭/৮ ফুট পানিতে তলিয়ে রয়েছে এসব গ্রামের বসতবাড়ী, আবাদী জমি। দু’দফা জোয়ারে পানিবন্দী হয়ে পড়েছে এসব গ্রামের প্রায় ২০ হাজার মানুষ। তলিয়ে গেছে শত শত হেক্টর ফসলী জমি। ভেসে গেছে বেশ কিছু ঘের ও পুকুরের মাছ। গবাদি পশু ও গৃহপালিত প্রানী নিয়ে এসব এলাকার মানুষ পড়েছে চরম বিপাকে। দেখা দিয়েছে গো-খাদ্যের সংকট।

মহিপুর ও আলীপুর মৎস্য আড়ত মালিক সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা নিশ্চিত করেছেন, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পরে ১৫ জেলেসহ এফবি নিশাত নামের একটি মাছধরা ট্রলার ডুবে গেছে। মঙ্গলবার রাত ১১টায় পায়রা বন্দরের শেষ বয়ার ১৪ কিলোমিটার গভীরে এ দুর্ঘটনায় এখনো নিখোঁজ রয়েছে ৯ জেলে। জেলেরা হলো ফরহাদ, সোহেল, ইয়াসিন, ইয়াকুব, আলকাছ, আমজাদ, শরীফ উদ্দিন, শরীফ ও জাফর। তাদের সকলের বাড়ি নোয়াখালীর হাতিয়ায়। উদ্ধারকৃত জেলেরা মহিপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা রয়েছে। অর্ধশতাধিক জেলেসহ এখনো সন্ধান মেলেনি মহিপুরের ৮টি মাছধরা ট্রলারের বলে জানান তিনি।

এছাড়াও সোমবার রাত তিনটায় একই এলাকায় ঝড়ের কবলে পরে এফবি আনোয়ার ও এফবি সুজন নামের দুটি মাছধরা ট্রলার ডুবির ঘটনায় এখনো নিখোঁজ রয়েছে ২ জেলে। ঝড়ের কবলে পরে ২৪ জন জেলে নিয়ে ট্রলার দুটি ডুবে যায়। এসময় অন্য একটি ট্রলারের সাহায্যে ২২ জেলে উদ্ধার হলেও এখনো নিখোঁজ সিরাজুল ইসলাম (৫০) ও সিদ্দিক প্যাদা (৫৫)। উদ্ধারকৃত জেলেদের মহিপুর স্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা চলছে। নিখোঁজ দুই জেলে হল ট্রলার ডুবির বিষয়টি নিশ্চিত করেছেন ওই দুই ট্রলারের মালিক আনোয়ার ও সুজন।

ডুবে যাওয়া এফবি নিশাত ট্রলারের মাঝি শামিম জানান, মঙ্গলবার রাতে হঠাৎ ঢেউয়ের তোরে তাদের ট্রলারটি উল্টে যায়। এসময় অন্য একটি ট্রলার তাকে সহ ৪ জেলেকে উদ্ধার করে। পরে আজ দুপুরে সুন্দরবন এলাকায় আরও দুই জেলের সন্ধান পাওয়া যায়।

পায়রা বন্দর কোষ্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার কামাল পিও জানান, পায়রা বন্দর ও নিজামপুর কোষ্টগার্ড ঝুকি নিয়ে নিখোঁজ জেলেদের উদ্ধারে অভিযান চালাচ্ছে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, পটুয়াখালীর উপকূলীয় এলাকা দিয়ে যে কোন সময় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। বেরিবাধের বাইরে যারা অবস্থান করছে তাদের নিরাপদ ও সর্তকতার সাথে চলাচল এবং থাকতে বলা হয়েছে।