• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

কুয়াকাটা সৈকতের বালিয়াড়িতে মৃত বেলিন প্রজাতির তিমি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে বিশালাকৃতির একটি মৃত বেলিন প্রজাতির তিমি। ৩০ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের মৃত তিমিটি শনিবার (৩ সেপ্টেম্বর)  সকাল ৯টায় জোয়ারের পানিতে সৈকতের ঝাউ বাগান পয়েন্টে ভেসে আসে। অর্ধগলিত তিমিটি থেকে বর্তমানে সৈকত এলাকায় পঁচা দুর্ঘন্ধ ছড়াচ্ছে।

২০১৮ সালে সৈকতে এইক প্রজাতির একটি তিমি ভেসে এসেছিলো। তবে ঠিক কি কারনে এসব তিমি মারা যাচ্ছে সেটা বলা যাচ্ছেনা। সৈকতে ভেসে আসা মৃত তিমি, ডলফিন ও কচ্ছপের মৃত্যু রহস্য উন্মোচনের দাবি জানিয়েছেন তিনি।

ওয়ার্ল্ড ফিসের জীব বৈচিত্র গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মৃত তিমিটি বেলিন প্রজাতির। বেলিন তিমির মধ্যে আবার ১৬টি প্রজাতি রয়েছে। ১৬টির মধ্যে এটি কোন প্রজাতির এবং কি কারণে এটির মৃত্যু হয়েছে তা নিশ্চিত করতে এটির নমুনা সংগ্রহ করা হয়েছে। স্তন্যপায়ী এসব প্রাণী গভীর সমুদ্রের ঠান্ডা পানিতে থাকতে পছন্দ করে। কেন এরা অগভীর উষ্ণ পানিতে আসছে তা গবেষনা ছাড়া নিশ্চিত করে বলা যাচ্ছে না। এ বিষয়টি নিয়ে প্রত্নতত্ত্ব বিভাগের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা এটির কঙ্কাল সংগ্রহ করবে বলে জানিয়েছেন।   

পটুয়াখালী বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল্লহ আল মামুন জানান, বিষয়টি নিয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা হয়েছে। ঘটনাস্থলে বন বিভাগের লোক পাঠানো হয়েছে। তারা নমুনা সংগ্রহ করেছে।