• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বিদেশে স্থায়ী বসবাসের জন্য বিএনপির নেতাদের অপকৌশল

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১  

উন্নত জীবনের আশায় রাজনৈতিক আশ্রয়ের কথা বলে দেশ থেকে পালিয়ে বিএনপির অনেক নেতাকর্মী ইউরোপ আমেরিকারসহ বিভিন্ন দেশে অবৈধভাবে বসবাস করছেন। কাগজপত্রের জটিলতার কারণে বিভিন্ন সমস্যায় পড়ে প্রতিনিয়তই দেশের ভাবমূর্তি খারাপ করছে তারা।

এবার আমেরিকাতে স্থায়ীভাবে বসবাসের জন্য বিএনপির নেতাকর্মীরা অরাজনৈতিক কৌশল বেঁছে নিয়েছে। লক্ষ্যে পৌঁছাতে তারা বানোয়াট রাজনৈতিক কর্মসূচী পালন করছে। এমনকি সুযোগ পেলেই সেখানে বসবাসরত স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের উপর হামলাও চালাচ্ছে। ইনডিফিনিট লিভ টু রিমেইন বা স্থায়ীভাবে থাকার অনুমতি পেতেই তাদের এই ঘৃণ্য কৌশল অবলম্বন।

জানা যায়, অপকৌশলের মাধ্যমে বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান তারেক রহমান ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস করছেন। তার দ্বারা অনুপ্রাণিত হয়েই একই পথে হাঁটছেন দলের প্রবাসী নেতাকর্মীরা।

এদিকে কূটনৈতিক তৎপরতার দায়িত্বে থাকা বিএনপির এক নেতা জানান, তারেক রহমানকে যুক্তরাজ্যে বৈধ স্ট্যাটাসে বসবাসের জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল। বৈধভাবে রাজনৈতিক আশ্রয় পাওয়াটা কঠিন। তাই কিছু অপকৌশলের আশ্রয় নিতে হয়েছিল।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মূলত বিএনপির রাজনৈতিক কৌশলই হচ্ছে ‌‘একটি অপকৌশল’। দেশ ও জনগণের সঙ্গে প্রতারণা করাই বিএনপির রাজনীতির সঙ্গে মিশে আছে। তারা কখনোই দেশের সম্মানের কথা ভাবেনি। রাষ্ট্র ক্ষমতায় থাকাকালীন সময়ে ক্ষমতার অপব্যবহার করে অবৈধ উপায়ে অর্থ হাতিয়ে নিয়ে নিজেদের পকেট বোঝায় করাই ছিল তাদের লক্ষ্য। দেশে নতুন কোনো প্রকল্প চালু হতো না তারেক রহমানের হাওয়া ভবনে কমিশন না দিয়ে। কমিশন বাণিজ্যের কারণে তৎকালীন সময়ে তারেক রহমান মিস্টার টেন পার্সেন্ট নামে বিশেষ উপাধি লাভ করেন। দেশ গোল্লায় যাক, নিজেদের আখের গোছাতে সদা মরিয়া হয়ে উঠেছিলেন তারেক রহমানসহ হাওয়া ভবনের কর্মকর্তারা। এজন্য বিএনপি শাসনামলে দেশ দুর্নীতিতে টানা ৫ বার চ্যাম্পিয়ন হয়।