• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে গুজব ছড়াচ্ছে বিএনপি-জামায়াত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

করোনা সংক্রমণ বাড়ায় জনস্বার্থে দেশের সব স্কুল ও কলেজ আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। বন্ধের সময় অনলাইনে চলবে শিক্ষা কার্যক্রম। তবে বিষয়টি নিয়ে গুজব ছড়িয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টায় নেমেছে বিএনপি-জামায়াত চক্র। 

তারা বলছে, দেশের শিক্ষাখাতকে ধ্বংস করতেই সরকারের এই পদক্ষেপ। কিন্তু প্রকৃত তথ্য হলো, মহামারি রূপ নেয়ার আগেই করোনাকে নিয়ন্ত্রণের প্রয়াস হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। এটাকে রাজনৈতিক রূপ দেওয়া বুদ্ধিহীনতার পরিচয় ছাড়া অন্য কিছুই নয়।

বিশ্বস্ত সূত্রের তথ্যমতে, প্রথমে করোনার টিকা, পরে লকডাউন ও ওমিক্রন নিয়ে অনলাইনে গুজব ছড়ায় বিএনপি-জামায়াত চক্র। কিন্তু সাড়া না পাওয়ায় এবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে নেমেছে মিথ্যা প্রচারণায়। 

এরই অংশ হিসেবে তাদের পেইড এজেন্টরা সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পেজ ও প্রোফাইলের মাধ্যমে একের পর এক বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছে।

বলছে, শিক্ষার্থীদের জীবন ধ্বংস করার কোনো অধিকারই নেই সরকারের। তারা এমনটা করতেই পারে না। জনগণ সংঘবদ্ধভাবে এই তৎপরতা রুখে দেবে।

বিষয়টির জবাবে শিক্ষাবিদরা বলেন, ২২ জানুয়ারি (শনিবার) থেকে দুই সপ্তাহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইন অ্যাসাইনমেন্টের মাধ্যমে চলবে শিক্ষা কার্যক্রম। তাই বিষয়টির রাজনৈতিক রূপ দেওয়ার কোনো মানে নেই। কারণ, বুদ্ধি-বিবেকসম্পন্ন প্রতিটি মানুষই এটা জানেন যে, করোনা সংক্রমণেরোধে সচেতনতার কোন বিকল্প নেই। আর সেই জায়গা থেকেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এখানে দোষের কিছু নেই। তাছাড়া পরিস্থিতি স্বাভাবিক হলে আবারো শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরবে শিক্ষার্থীরা। 

রাজনৈতিক বিশ্লেষকরা বিএনপি-জামায়াতের এই অপপ্রচারকে ‘নতুন বোতলে পুরনো মদ’ উল্লেখ করে বলেন, রাজনৈতিকভাবে আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়ে অনলাইনে গুজবকেন্দ্রিক রাজনীতিই এখন বিএনপি-জামায়াত জোটের শেষ ভরসা। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়টিও তার ব্যতিক্রম নয়। এটা মূলত অনেকটা নতুন বোতলে পুরনো মদের মতো। কারণ, গুজব ছড়ানো ছাড়া তাদের আর কোন কাজ নেই। সেটিই তারা মনোযোগ দিয়ে করছে। এমতাবস্থায় সবাইকে সতর্ক থাকতে হবে যেন, কোনোভাবেই এই স্বাধীনতাবিরোধী চক্র তাদের নোংরা গন্তব্যে পৌঁছে নিজেদের রাজনৈতিক স্বার্থ হাসিল করতে না পারে।